Bridal Look Tips

বিয়েতে সাধারণ টিকলি পরবেন, না কি নায়িকাদের মতো মাথাপট্টি? ঠিক করুন মুখের আদল দেখে

বিয়েতে গয়না পোশাকের সঙ্গে মানানসই না হলে পুরো সাজটাই মাটি হবে। প্রথমেই নজর দিন মুখের দিকে। সবার মুখের সঙ্গে কিন্তু টায়রা-টিকলি কিংবা মাথাপট্টি যায় না। বিয়েতে টায়রা-টিকলি কিংবা মাথাপট্টি পরবেন, না কি টিকলি, কী ভাবে সিদ্ধান্ত নেবেন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৪ ১৩:২৮
How to choose between wearing a Tikka or a Matha Patti on wedding day

বলি নায়িকাদের ফ্যাশনে গা ভাসান, তবে বুঝেশুনে। —ফাইল চিত্র।

শুরু হয়ে গিয়েছে বিয়ের মরসুম। মেয়েদের জীবনে এই দিনটি অন্যতম গুরুত্বপূর্ণ দিন। প্রত্যেকেই চান, ওই দিন নিজেকে সেরা দেখাক। আর সে কথা মাথায় রেখেই চলে কেনাকাটার পর্ব। কিন্তু অনেক ক্ষেত্রেই গয়নার বিভিন্ন নকশা দেখে চোখ ধাঁধিয়ে যেতে পারে। বলি নায়িকাদের সাজ দেখে অনেকেই তার অনুকরণ করতে চান। সিনেমার পর্দা থেকে বিয়ের পিঁড়িতে ওঠা, তাঁদের নজরকাড়া সাজের আদলে সেজে উঠতে পারেন আপনিও।

Advertisement

বিয়ের দিনের গয়নাগুলির মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ হল টিকলি। তবে এখন অনেক বাঙালি কনেই টায়রা-টিকলি কিংবা মাথাপট্টি বেছে নিচ্ছেন টিকলির বদলে। মনে রাখবেন, গয়না পোশাকের সঙ্গে মানানসই না হলে পুরো সাজটাই মাটি হবে। প্রথমেই নজর দিন মুখের দিকে। সবার মুখের সঙ্গে কিন্তু টায়রা-টিকলি কিংবা মাথাপট্টি মানায় না। বিয়েতে টায়রা-টিকলি কিংবা মাথাপট্টি পরবেন, না কি টিকলি, কী ভাবে সিদ্ধান্ত নেবেন?

১) চাঁদপানা গোল মুখ হলে কিন্তু টায়রা-টিকলি কিংবা মাথাপট্টি না পরাই ভাল। এই গয়নাটি পরলে মুখ আরও বেশি গোল দেখাবে। তবে, গোল মুখে বরফির আকারের টিকলি পরলে মুখ বেশ লম্বাটে দেখাবে।

২) মুখ চৌকো আকৃতির হলে আপনি মাথাপট্টি পরতে পারেন। এতে আপনার মুখের আদল খানিকটা গোল দেখাবে।

৩) মুখের আদল ডিমের মতো হলে সাধারণ টিকলি কিংবা মাথাপট্টি, দুটোই পরতে পারেন।

How to choose between wearing a Tikka or a Matha Patti on wedding day

সাজ খুব বেশি জমকালো না করতে চাইলে সাধারণ টিকলি বেছে নিতে পারেন। ছবি: সংগৃহীত।

৪) কপাল সরু হলে ছোট মাপের টিকলি পরলেই যথেষ্ট, খুব বড় মাপের টিকলি কিন্তু সে ক্ষেত্রে বেমানান দেখাবে। কপাল চওড়া হলে বড় মাপের টিকলি বা মাথাপট্টি বেছে নিতেই পারেন।

৫) সাজ খুব বেশি জমকালো না করতে চাইলে সাধারণ টিকলি বেছে নিতে পারেন। আর যদি বলি নায়িকাদের মতো সাজতে চান, তা হলে মুখের আদল বুঝে টায়রা-টিকলি কিংবা মাথাপট্টি বেছে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement