Cleaning Tips

খুদের টেডি বিয়ারগুলি মেশিনে কাচলেই নষ্ট হয়ে যায়? কোন উপায় মেনে চললে আর এমনটা হবে না

খুদে তার সাধের টেডিগুলি নিয়ে কয়েক দিন খেলার পরেই সে মিষ্টি খেলনাটির দিকে আর তাকানো যায় না। সেগুলিকে আগের চেহারায় ফিরিয়ে আনবেন কী ভাবে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৪ ১১:৩৭
মেশিনে টেডিগুলি কাচার সময় কোন ভুল করবেন না?

মেশিনে টেডিগুলি কাচার সময় কোন ভুল করবেন না? ছবি: সংগৃহীত।

সাধ করে খুদেকে একাধিক টেডি বিয়ার কিনে দিয়েছিলেন। কারও রং একেবারে সাদা ধবধবে, কারও রং গোলাপি। গা থেকে ঝুলছে লম্বা লম্বা নরম পশম। হাত দিলে গোটা তালুটা যেন তার মধ্যে ডুবে যায়, এতটাই নরম সে সব খেলনা।

Advertisement

তবে খুদে সেই সাধের টেডিগুলি নিয়ে কয়েক দিন খেলার পরেই সে মিষ্টি খেলনাটির দিকে আর তাকানো যায় না। এ কী হাল! সাদা রং ধূসরে পরিণত হয়েছে। গোলাপি রঙের উপরে পড়েছে কালচে আভা। আগের মতোই নরম আছে টেডি-টি। তবে, সেই রং উধাও। ফলে আপনার তো বটেই, খুদেরও আর আগের মতো খেলনাটি নিয়ে সময় কাটাতে ইচ্ছে করে না। কী ভাবে আগের চেহারায় ফিরিয়ে আনবেন টেডিগুলি?

১) সবার আগে টেডি বিয়ার কিংবা যে কোনও ধরনের সফ্‌ট টয়ের গায়ে লেখা নির্দেশগুলি পড়ে নিন। সব ‘সফ্‌ট টয়’ ওয়াশিং মেশিনে কাচা যায় না। তাই দেখেশুনে সিদ্ধান্ত নিন।

২) ওয়াশিং মেশিনে কাচার আগে সফ্‌ট টয়গুলিকে লন্ড্রি ব্যাগে (আধোয়া কাপড় রাখার জন্য সুতির ব্যাগ) ভরে নিন। তার পরে মেশিনে তরল সাবান দিয়ে ধুয়ে নিন। ওয়াশিং মেশিনে শীতের পোশাক কাচার জন্য যে মোড ব্যবহার করা হয় সেটিতেই খেলনাগুলি কাচতে হবে।

৩) মেশিন থেকে বার করার পর টেডি বিয়ারগুলি মোটা টাওয়ালের উপর রেখে ভাল করে শুকিয়ে নিন। সেগুলিকে রোদে মেলবেন না কিংবা ড্রায়ার দিয়ে ভুলেও শুকোবেন না। ছায়া আছে এমন জায়গায় রেখে দিন, দুয়েকের মধ্যে নিজে থেকেই শুকিয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement