Foods for Skin

প্রসাধনীর উপর আস্থা হারিয়েছেন? ত্বকের ভোল বদলাতে পারে চেনা কিছু খাবার

প্রসাধনী ব্যবহার করলেন। কিন্তু কিছু দিন পর আবার পুরনো অবস্থায় ফিরে গেল ত্বক। তাই ভিতর থেকে যত্ন চাই ত্বকের। তবে ত্বকের বাহ্যিক বদল আনতে ভরসা হতে পারে কিছু খাবার।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৪ ১৬:৫৩
ত্বকের খেয়াল রাখবে কিছু খাবার।

ত্বকের খেয়াল রাখবে কিছু খাবার। ছবি: সংগৃহীত।

ত্বকের যত্নআত্তিতে অনেকেরই ভরসা প্রসাধনী। নিয়মিত শৌখিন প্রসাধনীর ব্যবহারে ত্বকের ভোল বদলে যাবে, অনেকের তেমনটাই ধারণা। ত্বকের বাহ্যিক বদল আনতে প্রসাধনী সাময়িক কার্যকরী হতে পারে। তবে সেই বদল দীর্ঘ মেয়াদী নয়। কিছু দিন পর আবার পুরনো অবস্থায় ফিরে যায় ত্বক। তাই ভিতর থেকে যত্ন চাই ত্বকের। তবে ত্বকের বাহ্যিক বদল আনতে ভরসা হতে পারে কিছু খাবার।

Advertisement

পালংশাক

ভিটামিন সি সমৃদ্ধ পালংশাক, ত্বকের যত্নে অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ত্বকের প্রতিটি কোষে রক্ত চলাচল স্বাভাবিক রাখে। সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বক আগলে রাখে পালংশাক। রোজের পাতে এই শাক রাখলে বলিরেখা-সহ ত্বকের আরও অনেক সমস্যা থেকে মিলবে চটদজলদি মুক্তি।

অ্যাভোকাডো

ভিটামিন এ, ডি, ই এবং কে সমৃদ্ধ অ্যাভোকাডো বলিরেখা পড়তে দেয় না। ত্বকের পরিচর্যায় অত্যন্ত উপকারী একটি ফল এটি। অ্যাভোকাডো ত্বকের কোষ মেরামতি করে। ত্বকের কোলাজেন উৎপাদনে সহায়তা করে এই ফলটি। সূর্যের ক্ষতিকর ইউভি রশ্মি থেকে ত্বক সুরক্ষিত রাখতে অ্যাভোকাডোর জুড়ি মেলা ভার।

মাশরুম

মাশরুমে রয়েছে ভরপুর কপার। যা ত্বকে প্রাকৃতিক ভাবে উপস্থিত প্রোটিন, কোলাজেন এবং ইলাস্টিনকে সংশ্লেষিত এবং স্থিতিশীল করতে সাহায্য করে। রোজ মাশরুম খাওয়া ঠিক নয়। তবে মাঝেমাঝে ত্বকের জেল্লা ধরে রাখতে খেতেই পারেন মাশরুম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement