Food for Skin

দামি ব্লাশ কিংবা হাইলাইটার নয়, ত্বকে নায়িকাদের মতো জেল্লা চাইলে খেতে হবে ৫ খাবার

বাজারচলতি প্রসাধনী তো ত্বকে সাময়িক জেল্লা দেবে। বাড়ি ফিরে মেকআপ তুলে ফেললেই তো সেই ঝকঝকে ভাবটা ফিকে হয়ে যাবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ মে ২০২৪ ১৭:২৯
Alia Bhatt

অভিনেত্রী আলিয়া ভট্ট। ছবি: সংগৃহীত।

মেকআপ করার একেবারে শেষে গালের দু’পাশে একটু হাইলাইটার না মাখলেই নয়। না হলে নায়িকাদের মতো মুখে জেল্লা আসবে কী করে? বাজারচলতি প্রসাধনী তো ত্বকে সাময়িক জেল্লা দেয়। বাড়ি ফিরে মেকআপ তুলে ফেললেই তো সেই ঝঝককে ভাবটা ফিকে হয়ে যায়। তার চেয়ে বরং ত্বকের ঔজ্জ্বল্য ভিতর থেকে ফুটিয়ে তোলার ব্যবস্থা করা যেতে পারে। বাইরে থেকে পরিচর্যা তো করবেনই, পাশাপাশি রোজের ডায়েটে এমন কিছু খাবার রাখতে হবে, যেগুলি ত্বকের ঔজ্জ্বল্য এবং আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে।

Advertisement

১) রাঙা আলু:

শুক্তো ছাড়া আলাদা করে রাঙা আলু খুব একটা খাওয়া হয় না। তবে, রাঙা আলুর উপকারের কথা শুনলে আর তাকে ব্রাত্য করে রাখতে পারবেন না। এই আলুতে রয়েছে বিটা ক্যারোটিন, ভিটামিন এ-র মতো দু’টি উপাদান। তাই এটি নিয়মিত খেলে ত্বকের জেল্লা হবে চোখে পড়ার মতো।

২) মাছ:

মাছ যে শুধু শরীরের ভিতরের কলকব্জার যত্ন নেয়, তা নয়। একই সঙ্গে ত্বকেরও যত্ন নেয়। মাছের মধ্যে থাকা ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড ত্বকের আর্দ্রতা বজায় রাখে। ত্বক টান টান রাখতেও এই উপাদানের জুড়ি মেলা ভার।

৩) বাদাম এবং শস্য:

কাঠবাদাম, আখরোট, চিয়া বীজ, তিসির বীজ— এই প্রত্যেকটি খাবারেই ভরপুর পরিমাণে রয়েছে খনিজ উপাদান, ভিটামিন, ফ্যাটি অ্যাসিডের মতো জরুরি খাদ্যগুণ। ত্বকের দেখাশোনায় এগুলি বেশ উপকারী।

৪) শসা:

শসায় ৯৫ শতাংশেরও বেশি জল থাকে। তাই ত্বকের আর্দ্রতা ধরে রাখতে রোজ শসা খেতেই হবে। শসায় এমন বহু উপাদান রয়েছে, যেগুলি ত্বকের জেল্লা বজায় রাখতেও সাহায্য করে।

৫) টম্যাটো:

টম্যাটোর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট এবং ভিটামিন সি। যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে ত্বকের নানা সমস্যার সমাধানও করে। ত্বকের আর্দ্রতা বজায় রাখতে এই সব্জি দিয়ে তৈরি প্যাক বিশেষ ভাবে সাহায্য করে। তবে, শুধু টম্যাটো মাখলেই হবে না, টম্যাটো খেতেও হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement