Kriti Sanon

ত্বক ভাল রাখতে বেশি মোবাইল ঘাঁটেন না, রূপচর্চায় আর কী কী নিয়ম মেনে চলেন কৃতি শ্যানন?

ত্বকের পরিচর্যার ক্ষেত্রে কৃতি সব সময়ে খুব সচেতন থাকেন। বাজারচলতি প্রসাধনের উপর ভরসা রাখেন না তিনি। আর কী ভাবে নেন নিজের ত্বকের যত্ন?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৩ ২০:১১
ঘরোয়া উপায়ে ত্বকের যত্ন নিতে বেশি পছন্দ করেন অভিনেত্রী।

ঘরোয়া উপায়ে ত্বকের যত্ন নিতে বেশি পছন্দ করেন অভিনেত্রী। ছবি: সংগৃহীত

বলিউডের প্রথম সারির যে নায়িকারা ফিটনেসের পাশাপাশি ত্বক নিয়েও সমান সচেতন, কৃতি শ্যানন তাঁদের মধ্যে অন্যতম। ত্বকের পরিচর্যায় কৃতি সব সময় খুব সচেতন থাকেন। বাজারচলতি প্রসাধনের উপর ভরসা রাখেন না তিনি। বরং ঘরোয়া উপায়ে ত্বকের যত্ন নিতে বেশি পছন্দ করেন অভিনেত্রী। সম্প্রতি একটি সাক্ষাৎকারে কৃতি তাঁর ত্বকের যত্ন নিয়ে মুখ খুলেছেন। অনেকেরই মনে হয়, কিছু প্রসাধনী ব্যবহার করলেই এক সপ্তাহ বা মাসখানেকের মধ্যেই ত্বকের সমস্যার সমাধান হয়ে যাবে। এই ধারণা যে কতটা ভুল, তা চোখে আঙুল দিয়ে দেখিয়েছেন কৃতি। তাঁর মতে, ত্বকের সমস্যার মূল উৎস হল দূষণ। ধুলো, ধোঁয়ায় ত্বকে দেখা দিচ্ছে নানা রকম সমস্যা। তার উপর রোদ, মানসিক চাপ তো রয়েছেই। সূর্যের ক্ষতিকারক ইউ ভি রশ্মি ত্বকের জন্য অত্যন্ত ক্ষতিকর। সেই কারণে গরমকালে তো বটেই, এমনকি, শীতকালেও সানস্ক্রিন ব্যবহার করা প্রয়োজন। কৃতি নিজেও সারা বছর সানস্ক্রিন মাখেন ত্বকে। এমনকি, মেকআপ শুরুর আগেও এক বার মেখে নেন এই প্রসাধনী।

Advertisement

কৃতি জানিয়েছেন, ত্বকের যত্নের প্রথম ধাপ হল ময়েশ্চারাইজিং। তবে শুধু ত্বকে নয়, ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে গলা, কাঁধ, হাতেও। অধিকাংশ সময়ে ত্বকের খেয়াল রাখতে গিয়ে শরীরের এই অংশগুলি অবহেলিত হয়। সেটা করলে চলবে না।

মোবাইল, ল্যাপটপের স্ক্রিনের দিকে বহু ক্ষণ তাকিয়ে থাকলেও ত্বকের উপর তার প্রভাব পড়ে। মোবাইলের নীল আলোয় ত্বকের পুষ্টি কোলাজেনের পরিমাণ অনেক কমে যায়। ফলে ত্বক নিজের জেল্লা হারাতে থাকে। বয়সের আগেই ত্বকে বলিরেখা, মেচেতার মতো সমস্যা দেখা দেয় এর ফলে। এই ভাবেই আর্দ্রতা হারায় ত্বক। কৃতির পরামর্শ, যখন কাজ থাকবে না, ত্বকের খেয়াল রাখতে সেই সময়ে অন্তত এই ধরনের বৈদ্যুতিক যন্ত্রপাতি থেকে দূরে থাকা ভাল। অভিনেত্রী নিজেও তেমনটাই করে থাকেন। কৃতি কী ভাবে নেন নিজের ত্বকের যত্ন?

প্রচুর পরিমাণে জল খান

সতেজ, জেল্লাদার ত্বকের মূলমন্ত্র হল নিজেকে আর্দ্র রাখে। তাই সারা দিনে কম করে ৩-৪ লিটার জল খান কৃতি। জল এবং জল জাতীয় ফল ত্বক আর্দ্র রাখার অন্যতম উপায়। ত্বক আর্দ্রতা হারালে কম বয়সেও বার্ধক্য চলে আসতে পারে। তাই ত্বকে সতেজতা ধরে রাখতে জলের উপর ভরসা রাখেন নায়িকা।

পর্যাপ্ত ঘুম

ঘুম ঠিকঠাক না হলে তার প্রভাব পড়ে ত্বকে। ঘুমের ঘাটতি ত্বকের জেল্লা কেড়ে নেয়। বাইরে থেকে তো বটেই, ভিতর থেকে সুস্থ থাকতেও ঘুমনো জরুরি। কৃতি নিজেও সেই নিয়মই মেনে চলেন। শুটিংয়ের চাপে ঘুম না হলে, ছুটির দিনে ঘুমের ঘাটতি মিটিয়ে নেন।

স্বাস্থ্যকর খাবার খাওয়া

ত্বকের পরিচর্যায় স্বাস্থ্যকর খাবার খাওয়া অত্যন্ত জরুরি। সবুজ শাকসব্জি, ফলমূলে রয়েছে প্রচুর পরিমাণে উপকারী উপাদান। যা ভিতর থেকে ত্বকের যত্ন নেয়। শরীর এবং ত্বকের যত্ন নিতে পারে, তেমন খাবারেই ভরসা রাখেন কৃতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement