Mangoes

World Mango Day: শুধু কি জিভের যত্ন নেয়? ত্বকও ভাল রাখে আম

আম খেলে মোটা হয়ে যাওয়ার ভয় দেখান অনেকে। তাঁদের জানিয়ে দেওয়া ভাল, এতে শরীরের যত্ন হয় নানা ভাবে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২১ ২১:৫০
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ফলের রাজা কি সাধে বলা হয়? আমের অনেক গুণ আছে বলেই না এমন নামে সে পরিচিত। শুধু স্বাদের জন্য সিংহাসন পায়নি এই ফল। নানা উপাদানে সম্পন্ন আম শরীরের দেখভাল করে অতি যত্নের সঙ্গে। রূপের খেয়ালও রাখে।
দুধে-আমে মিলে যা রসনাতৃপ্তি ঘটানোর, তা তো হয়েই থাকে। তবে এ ছাড়া আরও কত গুণ আছে আমের, জেনে নিন। আম খেলে মোটা হয়ে যাওয়ার ভয় দেখান অনেকে। তাঁদের জানিয়ে দেওয়া ভাল, এতে শরীরের যত্ন হয় নানা ভাবে। বিশেষ করে ত্বকের দেখভাল তো হয়ই।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কেমন ভাবে ত্বকের যত্ন নেয় আম?

১) ত্বকের আর্দ্রতা বাড়ায়। এই ফলে নানা ধরনের অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে। সঙ্গে থাকে পটাশিয়াম এবং ভিটামিন ই। সবে মিলে ত্বক নরম করে রাখে।

২) ব্রণর সমস্যা কমায়। তা হয় আমে উপস্থিত ভিটামিন সি-র জোরে। যাদের ত্বক তেলতেলে হয়ে যাওয়ার প্রবণতা থাকে, তাদের ব্রণর সমস্যা বেশি হয়। কিন্তু আমের ভিটামিন সি ত্বকের প্রদাহ কমায়। আর এই ফলে উপস্থিত ম্যাগনেশিয়াম কমায় তেলতেলে ভাব। সবে মিলে হয় ঝকঝকে ত্বক।

৩) জেল্লাও বাড়ায় আম। কী ভাবে? এই ফলের ভিটামিন এ ত্বকের দাগ, ছোপ সরায়। স্বাস্থ্য ফেরায়। আর তার প্রভাবে উজ্জ্বল হয়ে ওঠে ত্বক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement