Food

Diet: মাছের তেল খান না? আয়ু কমে যেতে পারে

বড় মাছের তেলে থাকে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। যার অভাবে ক্ষতি হতে পারে শরীরের।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২১ ২১:৪০
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

মাছের তেল খাওয়া ছেড়ে দিয়েছেন? তাতে শরীরে কোলেস্টেরলের মাত্রা কম থাকবে ভাবছেন? কিন্তু জানেন কি এর জেরে কমতে পারে আয়ু?

হালের গবেষণা এমন কথাই বলছে। বড় মাছের তেলে থাকে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। যার অভাবে ক্ষতি হতে পারে শরীরের। ফলে তৈলাক্ত মাছ খাওয়া একেবারে বন্ধ করে দিলে দেখা দিতে পারে নানা ধরনের সমস্যা।

Advertisement

ধূমপানের জেরে যে আয়ু কমে, সে কথা অনেকের জানা। কিন্তু ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের অভাবে তার চেয়েও বেশি আয়ু কমতে পারে বলে মনে করছেন গবেষকেরা। তাঁদের বক্তব্য, নিয়মিত ধূমপান করলে বছর চারেক কমে যায় আয়ু। আর মাছের তেল না খেলে গড়ে বছর পাঁচেক কম আয়ু পেতে পারেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

বিজ্ঞানীরা জানিয়েছেন, মাছের তেল খেলে হার্টের সমস্যা কমে। রক্ত জমাট বেঁধে যাওয়ার সমস্যাও দূরে থাকে। সাম্প্রতিক এক সমীক্ষার ভিত্তিতে কানাডার গুয়েলফ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা জানিয়েছেন, জাপানের মানুষদের শরীরে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড থাকে ৮ শতাংশের বেশি। তার প্রভাবে আমেরিকার নাগরিকদের থেকে জাপানের মানুষদের গড় আয়ু পাঁচ বছর মতো বেশি হয়। নিয়মিত মাছ খাওয়ার অভ্যাসের কারণেই এমনটা হয়েছে জাপানে, বলে ধারণা গবেষকেদের।

আমেরিকান জার্নাল অব ক্লিনিকাল নিউট্রিশনে প্রকাশিত হয়েছে এ সংক্রান্ত একটি গবেষণাপত্র। সেখানে গবেষকেরা বলেছেন, আয়ু বাড়ানোর জন্য ধূমপান, ব্যায়াম এবং মদ্যপানের মতো কয়েকটি অভ্যাসে সাধারণত বদল আনতে বলা হয়। কিন্তু ওমেগা-৩ ফ্যাটি অ্যসিডও শরীরের জন্য ততটাই জরুরি একটি বিষয়। ফলে মাছের তেল খাওয়াও এক গুরুত্বপূর্ণ অভ্যাস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement