WhatsApp

বর্ষবরণের শুভেচ্ছায় ভারতের ‘ভুল’ মানচিত্র টুইট হোয়াটসঅ্যাপের! কড়া প্রতিক্রিয়া মন্ত্রীর

ফেসবুকের মূল সংস্থা মেটা-র নিয়ন্ত্রণাধীন হোয়াটসঅ্যাপের উদ্দেশে মন্ত্রীর হুঁশিয়ারি, ভারতে ব্যবসা করতে চাইলে দ্রুত ভুল মানচিত্রটি সংশোধন করে সঠিক মানচিত্র প্রকাশ করুক হোয়াটসঅ্যাপ।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২২ ১৮:৫৯
নয়া বিতর্কে হোয়াটসঅ্যাপ।

নয়া বিতর্কে হোয়াটসঅ্যাপ। প্রতীকী ছবি।

ইংরেজি নতুন বছরের শুভেচ্ছা জানাতে শনিবার বিকেলে নিজেদের টুইটার হ্যান্ডল থেকে একটি ভিডিয়ো টুইট করেছিল জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। ভিডিয়োটিতে বিশ্বের নানা প্রান্তে বর্ষবরণ অনুষ্ঠানের সরাসরি সম্প্রচার করা হবে বলে জানানো হয়। বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে ভারতের মানচিত্রও দেখানো হয় ওই ভিডিয়োতে। অভিযোগ, ওই ভিডিয়োটিতে ভারতের ‘ভুল’ মানচিত্র দেখানো হয়েছে। মানচিত্রে জম্মু ও কাশ্মীরের একাংশকে দেখানো হয়নি।

Advertisement

হোয়াটসঅ্যাপের এই টুইট প্রকাশ্যে আসার পরেই এ নিয়ে কড়া প্রতিক্রিয়া জানিয়েছেন দেশের ইলেকট্রনিকস এবং প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর। ফেসবুকের মূল সংস্থা মেটা-র নিয়ন্ত্রণাধীন এই মেসেজিং সংস্থার উদ্দেশে মন্ত্রীর হুঁশিয়ারি, ভারতে ব্যবসা করতে চাইলে দ্রুত ভুল মানচিত্রটি সংশোধন করে সঠিক মানচিত্র প্রকাশ করুক হোয়াটসঅ্যাপ। হোয়াটসঅ্যাপের তরফে প্রকাশিত ভিডিয়োটি টুইট করে এ বিষয়ে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষকে সাবধান করে দেন মন্ত্রী।

এর আগেও ভারতের ‘ভুল’ মানচিত্র নিয়ে সরব হতে দেখা গিয়েছে মন্ত্রীকে। গত ২৮ ডিসেম্বর জ়ুম-এর সিইও এরিক ইউয়ান ভারতের একটি ‘ভুল’ মানচিত্র টুইট করায় তাঁকেও দেশে ব্যবসা বন্ধ করে দেওয়ার হুঁশিয়ারি দিয়েছিলেন চন্দ্রশেখর। পরে সেই টুইটটি মুছে দেন ইউয়ান।

আরও পড়ুন
Advertisement