Building Collapse

মধ্যপ্রদেশে ভেঙে পড়ল নির্মীয়মাণ মন্দির সংলগ্ন দেওয়াল, চাপা পড়ে মৃত্যু ৯ কিশোরের, আহত আরও

মধ্যপ্রদেশের সাগর জেলায় ভেঙে পড়ল নির্মীয়মাণ মন্দির সংলগ্ন বাড়ির দেওয়াল। দুর্ঘটনায় অন্তত ৯ জন কিশোরের মৃত্যু হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৪ ১২:৫৩
Wall adjacent to an under construction temple collapse at Madhya Pradesh, several children feared dead

ভেঙে পড়ল দেওয়াল। ছবি: এক্স।

মধ্যপ্রদেশে একটি নির্মীয়মাণ মন্দিরের পাশে ভেঙে পড়ল দেওয়াল। দুর্ঘটনায় দেওয়াল চাপা পড়ে অন্তত নয় জন কিশোরের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। আহত হয়েছেন আরও অনেকে। দুর্ঘটনাটি ঘটেছে মধ্যপ্রদেশের সাগর জেলার শাহপুরে। সেখানে একটি নির্মীয়মাণ মন্দিরে ধর্মীয় অনুষ্ঠান চলছিল। স্থানীয় সূত্রে খবর, তখনই মন্দির লাগোয়া একটি বাড়ির দেওয়াল আচমকা ভেঙে পড়ে মন্দিরের দিকে।

Advertisement

দুর্ঘটনার পর স্থানীয় বাসিন্দারাই প্রথমে উদ্ধারকাজ শুরু করেন। খবর দেওয়া হয় স্থানীয় থানায়। পুলিশকর্মী ও স্থানীয় বাসিন্দারা মিলে ভাঙা দেওয়ালের নীচ থেকে আহত শিশুদের উদ্ধার করে হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করেন। কিন্তু, হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসক তাদের মৃত বলে ঘোষণা করেন। দুর্ঘটনাস্থলের যে ভিডিয়ো প্রকাশ্যে এসেছে (যার সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন), তাতে দেখা যাচ্ছে, বুলডোজ়ার দিয়ে ভেঙে পড়া দেওয়াল সরানোর কাজ শুরু হয়েছে।

শ্রাবণ মাসে ওই নির্মীয়মাণ মন্দিরে কিছু ধর্মীয় আচার-অনুষ্ঠান চলছিল। সেই উপলক্ষে মন্দির চত্বরে ভিড়ও জমিয়েছিলেন অনেকে। ভিড়ের মধ্যে অনেক শিশুও ছিল।

দুর্ঘটনার বিষয়ে সরকারি ভাবে এখনও কিছু জানানো হয়নি। হতাহতের সংখ্যাও এখনও স্পষ্ট নয়। তবে স্থানীয় সূত্রে খবর, শাহপুরে এলাকায় ভারী বৃষ্টি হচ্ছিল। অনুমান করা হচ্ছে, বৃষ্টির কারণেই প্রায় ৫০ বছরের পুরনো ওই বাড়িটির দেওয়াল ভেঙে পড়েছে। কী ভাবে দুর্ঘটনা ঘটল, তা ইতিমধ্যেই খতিয়ে দেখতে শুরু করেছেন পুলিশকর্মীরা।

দুর্ঘটনার পর শোকপ্রকাশ করেছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী মোহন যাদব। আহতদের দ্রুত সুস্থতা প্রার্থনা করেছেন এবং নিহত কিশোরদের পরিবারের পাশে থাকার বার্তা দিয়েছেন তিনি। সরকারের তরফে সন্তানহারা পরিবারগুলির জন্য ৪ লাখ টাকা করে ক্ষতিপূরণ ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।

প্রসঙ্গত, শনিবারই মধ্যপ্রদেশের রেওয়া জেলায় একটি বাড়ির দেওয়াল ভেঙে চার শিশুর মৃত্যু হয়েছিল। স্কুল থেকে বাড়ি ফেরার পথে তাদের উপর ভেঙে পড়েছিল দেওয়াল। শনিবারের ঘটনায় ইতিমধ্যেই বাড়ির মালিককে গ্রেফতার করেছে পুলিশ।

আরও পড়ুন
Advertisement