Pre Winter Hair Care

চুল ঝরছে অতিরিক্ত? শরৎ এবং শীতের মাঝামাঝি এই সময়ে কী ভাবে কেশচর্চা করা জরুরি?

এখনও উত্তুরে হাওয়া বঙ্গে না ঢুকলেও শীতে চুল বেশি ঝরে। তাই আগে থেকে সাবধান হওয়া দরকার। শরৎ আর শীতের এই সন্ধিক্ষণে কী ভাবে চুলের যত্ন নেওয়া জরুরি?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৪ ১৪:৫০
শীতের আগেই চুলের যত্ন নিন

শীতের আগেই চুলের যত্ন নিন ছবি: সংগৃহীত।

পুজোর চার দিন নিত্যনতুন পোশাকের চুলের সাজেও চমক রেখেছেন। স্ট্রেটনার, ড্রায়ার, কার্লার— কিছুই ব্যবহার করতে বাদ রাখেননি। পুজো সাজগোজে নায়িকাদের সঙ্গে পাল্লা দিলেও পরে যে হারে চুল ঝরছে তাতে বিষন্নতায় ডুবেছে মন। এ দিকে শরৎ শেষে এ বার শীতের পালা। এখনও উত্তুরে হাওয়া বঙ্গে না ঢুকলেও শীতে চুল বেশি ঝরে। তাই আগে থেকে সাবধান হওয়া দরকার। শরৎ আর শীতের এই সন্ধিক্ষণে কী ভাবে চুলের যত্ন নেওয়া জরুরি?

Advertisement

১) সারা বছর চুলে তেল ব্যবহার না করলেও এই সময় শ্যাম্পু করার পর অতি অবশ্যই তেল মাখুন। এর ফলে পুষ্টি পাবে চুল। চুলের গোড়া মজবুত হবে। চুল ঝরার পরিমাণও কমবে। চুলে বজায় থাকবে ঔজ্জ্বল্য।

২) গরম জলে স্নান করলে চুল না ধোয়াই শ্রেয়। গরম জল চুলের সমস্ত আর্দ্রতা শোষণ করে নেয়। ফলে আর্দ্রতা হারিয়ে চুল আরও বেশি রুক্ষ হয়ে পড়ে। তাই গরম জল দিয়ে চুল ধোয়ার ভুল করবেন না।

৩) শ্যাম্পু করার পর অনেকেই কন্ডিশনার ব্যবহার করেন না। তবে এই সময় কিন্তু এই অভ্যাস বজায় রাখলে চলবে না। কারণ শীতে চুল আর্দ্রতা হারাতে থাকে। তাই আগেই কন্ডিশনার ব্যবহার করা জরুরি। এতে চুল খানিকটা হলেও নরম থাকবে।

৪) বাজারচলতি প্রসাধনীর ব্যবহার চুলের যত্ন নেওয়ার একমাত্র পথ নয়। চুল ভাল রাখতে খাওয়াদাওয়ায় বিশেষ নজর দিতে হবে। চুল গোড়া থেকে শক্ত এবং মজবুত করতে স্বাস্থ্যকর ফ্যাট সমৃদ্ধ খাবার খান। কাঠবাদাম, কাজু, কুমড়োর বীজ— শীত আসার আগে এই খাবারগুলি বেশি করে খান। চুলের গোড়া মজবুত হবে।

আরও পড়ুন
Advertisement