Azam Khan

প্ররোচনামূলক বক্তৃতা, উত্তরপ্রদেশের সমাজবাদী নেতা আজম খান দোষী, বৃহস্পতিতেই সাজা?

২০১৯ সালের লোকসভা ভোটে রামপুর কেন্দ্রে প্রচারে আজম উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবং রামপুরের জেলাশাসক অনুজেন্দ্র সিংহের বিরুদ্ধে প্ররোচণামূলক বক্তৃতা করেছিলেন

Advertisement
সংবাদ সংস্থা
লখনউ শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২২ ১৫:৪৮
প্ররোচনামূলক বক্তৃতায় দোষী আজম খান।

প্ররোচনামূলক বক্তৃতায় দোষী আজম খান। ফাইল চিত্র।

ঘৃণাভাষণের অভিযোগে উত্তরপ্রদেশের প্রাক্তন মন্ত্রী তথা সমাজবাদী পার্টির বিধায়ক আজম খানকে দোষী সাব্যস্ত করল আদালত। বৃহস্পতিবার দুপুরে এই রায় ঘোষণা করেছেন রামপুর আদালতের বিচারক। বৃহস্পতিবারই আজমের সাজা ঘোষণা করতে পারে আদালত। দু’বছর বা তার বেশি মেয়াদের জেল হলে জনপ্রতিনিধিত্ব আইন অনুযায়ী বিধায়ক পদ খারিজ হবে তাঁর।

২০১৯ সালের লোকসভা ভোটে রামপুর কেন্দ্রে সমাজবাদী পার্টির প্রার্থী হয়েছিলেন আজম। ভোটের প্রচারে তিনি উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবং রামপুরের জেলাশাসক অনুজেন্দ্র সিংহের বিরুদ্ধে প্ররোচনামূলক বক্তৃতা করেছিলেন বলে অভিযোগ উঠেছিল। বৃহস্পতিবার সেই অভিযোগের সত্যতা মেনে নিয়েছে আদালত। ভারতীয় দণ্ডবিধির ১৫৩-এ (গোষ্ঠীগত শত্রুতা বাড়ানো), ৫০৫-১ (প্ররোচণামূলক মন্তব্য করে অস্থিরতা সৃষ্টি)-সহ একাধিক ধারায় দোষী সাব্যস্ত করা হয়েছে আজমকে।

Advertisement

গত লোকসভা ভোটে জিতলেও গ্রেফতার করা হয়েছিল আজমকে। প্রায় ২৭ মাস সীতাপুর জেলে কাটিয়ে চলতি বছরের মে মাসে সুপ্রিম কোর্টের নির্দেশে জামিনে মুক্তি পান তিনি। তার আগে জেল থেকে উত্তরপ্রদেশে বিধানসভা ভোটে জেতার পরে রামপুরের সাংসদ পদে ইস্তফা দেন। কিন্তু উপনির্বাচনে ওই লোকসভা কেন্দ্র দখল করে বিজেপি।

আরও পড়ুন
Advertisement