Ear Pain

প্রতি শীতে কানে ব্যথায় ভোগেন? আগে থেকে কিছু নিয়ম মেনে চললে সুস্থ থাকবেন

ছোটদের তো বটেই, বড়রাও কানের যন্ত্রণায় কাহিল হয়ে পড়েন। ওষুধ খেয়েও স্বস্তি মেলে না। গোটা শীতকাল এমন যন্ত্রণায় কেটে যাক, সেটা না চাইলে এখন থেকে কিছু নিয়ম মেনে চলুন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৪ ১৭:৪১
শীতের আগেই আটকে দিন কানে ব্যথা।

শীতের আগেই আটকে দিন কানে ব্যথা। ছবি: সংগৃহীত।

জাঁকিয়ে শীত পড়তে এখনও খানিকটা দেরি। তবু সাবধানের মার নেই। প্রতি শীতেই কানে ব্যথায় ভোগেন অনেকে। কানের যন্ত্রণা অনেকের কাছেই দুঃস্বপ্নের মতো। শীত আসার আগেই তাই ভয়ে বুক দুরু দুরু। ছোটদের তো বটেই, বড়রাও কানের যন্ত্রণায় কাহিল হয়ে পড়েন। ওষুধ খেয়েও স্বস্তি মেলে না। গোটা শীতকাল এমন যন্ত্রণায় কেটে যাক, সেটা না চাইলে এখন থেকে কিছু নিয়ম মেনে চলুন।

Advertisement

১) ঘরের পরিবেশ রাখুন খোলামেলা। পর্যাপ্ত রোদ, আলো, হাওয়া মিললে দূরে থাকে জীবাণু। কানে সংক্রমণের সমস্যা থাকলে ধোঁয়া থেকেও দূরে থাকা উচিত বলে মত চিকিৎসকেদের।তাতে খানিকটা হলেও সুস্থ থাকা যাবে।

সঙ্গে সঙ্গে উষ্ণ পানীয় খেলেও বজায় থাকে দেহের সঠিক উষ্ণতা। এখনও শীতের পোশাক পরার সময় আসেনি। তবে গরম পানীয় খেতে পারেন। তাতেও খানিকটা সুস্থ থাকা যাবে।

৩) অন্যান্য সংক্রমণ থেকেও কানের সমস্যা দেখা দিতে পারে। বিশেষত গলা ও মাড়ির সমস্যার চিকিৎসা সময় মতো না হলে তা কানের সমস্যা তৈরি করতে পারে। তাই অন্যান্য সমস্যা হলেও সেগুলি এড়িয়ে যাবেন না।

আরও পড়ুন
Advertisement