Babar Azam

অধিনায়ক হিসাবে বাবরের বদলি বেছে নিল পাকিস্তান, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে নেতৃত্ব দেবেন কে?

টি-টোয়েন্টি বিশ্বকাপের পরেই বাবর আজ়ম নেতৃত্ব ছেড়ে দিয়েছিলেন। কিন্তু তাঁর বদলি হিসাবে সাদা বলের ক্রিকেটে কোনও অধিনায়কের নাম এত দিন ঘোষণা করেনি বোর্ড।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৪ ১৭:৩৬
Babar Azam

বাবর আজ়ম। —ফাইল চিত্র।

এক দিনের বিশ্বকাপের পর নেতৃত্ব ছেড়েছিলেন বাবর আজ়ম। পরে তাঁকে টি-টোয়েন্টি বিশ্বকাপের নেতৃত্বে ফেরানো হয়। কিন্তু সেই প্রতিযোগিতার পরে আবার নেতৃত্ব ছেড়ে দিয়েছিলেন বাবর। লাল বলের ক্রিকেটে শান মাসুদকে অধিনায়ক করলেও সাদা বলের ক্রিকেটে কারও নাম ঘোষণা করেনি পাকিস্তান। রবিবার মহম্মদ রিজ়ওয়ানকে সাদা বলের ক্রিকেটে অধিনায়ক করল তারা।

Advertisement

রবিবার একসঙ্গে অস্ট্রেলিয়া এবং জ়িম্বাবোয়ের বিরুদ্ধে সাদা বলের সিরিজ়ের দল ঘোষণা করে পাকিস্তান। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বাবরকে দলে ফেরানো হয়েছে। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে বাদ দেওয়া হয়েছিল তাঁকে। সেই সঙ্গে বাদ দেওয়া হয়েছিল শাহিন শাহ আফ্রিদি এবং নাসিম শাহকে। তাঁদেরও অস্ট্রেলিয়া সফরে দলে ফেরানো হয়েছে। তবে জ়িম্বাবোয়ের বিরুদ্ধে দলে রাখা হয়নি তাঁদের।

এক দিনের বিশ্বকাপের পর বাবর নেতৃত্ব ছাড়ার পর টি-টোয়েন্টি ক্রিকেটে অধিনায়ক করা হয়েছিল শাহিন আফ্রিদিকে। কিন্তু তিনি সাফল্য পাননি। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে তাঁকে ছেঁটে ফেলা হয়। অধিনায়ক করা হয় বাবরকে। কিন্তু টি-টোয়েন্টি বিশ্বকাপে সাফল্য না পাওয়ায় বাবর আবার নেতৃত্ব ছেড়ে দেন। এ বার পিসিবি ভরসা রাখছে রিজ়ওয়ানের উপর। তাঁকে সাদা বলের অধিনায়ক করা হয়েছে। অর্থাৎ, এক দিনের ক্রিকেট এবং টি-টোয়েন্টিতে পাকিস্তানকে নেতৃত্ব দেবেন তিনি। আফ্রিদিকে কেন অধিনায়ক হিসাবে ফেরানো হল না, তার কোনও কারণ জানায়নি পাকিস্তান।

পাকিস্তানের বার্ষিক চুক্তি থেকে বাদ পড়েছেন ফখর জমান। বাবরকে টেস্ট দল থেকে বাদ দেওয়ার পর বোর্ডের সমালোচনা করেছিলেন তিনি। সেই কারণেই ফখরকে বাদ দেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন
Advertisement