Tomato Price

টোম্যাটোর দাম কমাতে নয়া পদক্ষেপ কেন্দ্রের, নেপাল থেকে আমদানির ঘোষণা অর্থমন্ত্রী নির্মলার

কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানান, পড়শি দেশে নেপাল থেকে টোম্যাটো আমদানির পাশাপাশি আফ্রিকার দেশ মোজাম্বিক থেকে অড়হর ডাল এবং আর এক পড়শি দেশ মায়ানমার থেকে বিউলির ডাল আনা হচ্ছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৩ ১৯:০৬
Union Finance Minister Nirmala Sitharaman says,  Government taking steps to control price rise, tomatoes being imported from Nepal

টোম্যাটো আমদানির ঘোষণা কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের। — ফাইল চিত্র।

দেশের বাজারে টোম্যাটোর দাম নিয়ন্ত্রণে এ বার নতুন কৌশল নিচ্ছে নরেন্দ্র মোদী সরকার। বৃহস্পতিবার রাজ্যসভায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছেন মূল্যবৃদ্ধি সামাল দিতে নেপাল থেকে টোম্যাটো আমদানি করা হচ্ছে।

Advertisement

গত দু’মাস ধরেই টোম্যাটোর দাম ক্রমশ ঊর্ধ্বমুখী। সংসদের বাদল অধিবেশনে বিষয়টি নিয়ে বার বার সরব হয়েছে বিরোধীরা। মণিপুরের হিংসা নিয়ে প্রধানমন্ত্রীর বিবৃতির পাশাপাশি দাবি উঠেছে ‘মহার্ঘ’ টোম্যাটোকে কিছুটি সস্তা করে আমজনতাকে স্বস্তি দেওয়ার। এই পরিস্থিতিতে বৃহস্পতিবার রাজ্যসভায় নির্মলা বলেন, ‘‘মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে বেশ কিছু পদক্ষেপ করা হয়েছে। আমজনতার উপর থেকে মূল্যবৃদ্ধির খাঁড়া সরানোর জন্য সংশ্লিষ্ট মন্ত্রিগোষ্ঠী সময়োচিত পদক্ষেপ করছে।’’

এর পরেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানান, পড়শি দেশে নেপাল থেকে টোম্যাটো আমদানির পাশাপাশি আফ্রিকার দেশ মোজাম্বিক থেকে অড়হর ডাল এবং আর এক পড়শি দেশ মায়ানমার থেকে বিউলির ডাল আনা হচ্ছে। দেশের বাজারে দাম নিয়ন্ত্রণের আগাম পদক্ষেপ হিসাবে তিন লক্ষ টন পেঁয়াজ মজুত রাখা হবে বলেও জানান তিনি। নির্মলা বলেন, ‘‘মহারাষ্ট্র এবং কর্নাটক থেকে টোম্যাটো সংগ্রহ করা হচ্ছে এবং দিল্লি, বিহার, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ ও রাজস্থানে ‘ন্যাশনাল এগ্রিকালচারাল কো-অপারেটিভ মার্কেটিং ফেডারেশন অফ ইন্ডিয়া লিমিটেড’ এবং অন্যান্য সমবায় সমিতির মাধ্যমে তা বিতরণ করা হচ্ছে।’’ এ পর্যন্ত মোট আট লক্ষ ৮৪ হাজার টন টোম্যাটো বিতরণ করা হয়েছে বলেও জানান তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement