rape attempt on tribal woman

আদিবাসী মহিলাকে ধর্ষণ এবং খুনের চেষ্টা, অশান্তি তেলঙ্গানায়, জারি কার্ফু, বন্ধ ইন্টারনেট

অভিযোগ, গত ৩১ অগস্ট ওই জেলার জইনুর মণ্ডল এলাকায় এক অটোচালক এক আদিবাসী মহিলাকে যৌন নিগ্রহ করেন। বাধা দিলে তাঁকে খুনের চেষ্টা করা হয়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৪ ০৯:২৯
আদিবাসীদের বিক্ষোভের জেরে থমথমে তেলঙ্গানা।

আদিবাসীদের বিক্ষোভের জেরে থমথমে তেলঙ্গানা। ছবি: সংগৃহীত।

এক আদিবাসী মহিলাকে যৌন নিগ্রহ এবং ধর্ষণের চেষ্টার ঘটনার জেরে উত্তেজনা ছড়াল তেলঙ্গানায়। বিক্ষোভ এবং হিংসা ঠেকাতে বুধবার থেকে আসিফাবাদ জেলায় জারি হয়েছে কার্ফু। তারই মধ্যে ঘটেছে মারধর, লুটপাট, অগ্নিসংযোগের ঘটনা।

Advertisement

অভিযোগ, গত ৩১ অগস্ট ওই জেলার জইনুর মণ্ডল এলাকায় এক অটোচালক এক আদিবাসী মহিলাকে যৌন নিগ্রহ করেন। ওই মহিলাকে ধর্ষণের চেষ্টা করা হয় বলেও অভিযোগ। বাধা দেওয়ায় তাঁকে খুনের চেষ্টা করা হয়। আহত অবস্থায় তিনি এখন হাসপাতালে চিকিৎসাধীন।

ঘটনার পর থেকেই উত্তেজনার পারদ চড়তে শুরু করে এলাকায়। জইনুর মণ্ডলের পাশাপাশি প্রত্যন্ত পাহাড়ি আদিবাসী অধ্যুষিত গ্রামগুলিতেও শুরু হয় বিক্ষোভ। অভিযুক্ত অটোচালক একটি বিশেষ জনগোষ্ঠীর বলে তাঁকে তেলঙ্গানার কংগ্রেস সরকার আড়াল করা চেষ্টা চালাচ্ছে বলেও অভিযোগ ওঠে। এই পরিস্থিতিতে বুধবার একটি জনজাতি সংগঠনের ডাকা বন্‌ধ ঘিরে নতুন করে হিংসা ছড়ায়। জইনুর-সহ বিভিন্ন এলাকায় পথ অবরোধ, ভাঙচুর শুরু হয়।

অভিযুক্ত অটোচালকের জনগোষ্ঠীর লোকেরা পাল্টা হামলা চালান বলে অভিযোগ। সংবাদ সংস্থা পিটিআই জানাচ্ছে, হিংসা ঠেকাতে জেলা প্রশাসন নাগরিক সুরক্ষা সংহিতার ৬৩ ধারা প্রয়োগ করে কার্ফু জারি করলেও পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে আনা যায়নি। উত্তেজনা থাকায় আসিফাবাদ জেলা জুড়ে র‌্যাফ-সহ অতিরিক্ত পুলিশবাহিনী মোতায়েন করা হয়েছে। গুজব ঠেকাতে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement