Supreme Court

মুসলিমদের কেন একাধিক বিয়ের অনুমতি? খতিয়ে দেখতে সাংবিধানিক বেঞ্চ গড়বে শীর্ষ আদালত

আবেদনপত্রে উল্লেখ করা হয়েছে যে, যেখানে অন্য ধর্মে একাধিক বিয়ের রীতি নিষিদ্ধ, সেখানে কোনও একটি নির্দিষ্ট ধর্মীয় সম্প্রদায়ের ক্ষেত্রে এই রীতিকে অনুমতি দেওয়া যায় না।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৩ ১৫:৩১
photo of supreme court

মুসলিমদের একাধিক বিয়ের অনুমতিকে চ্যালেঞ্জ জানিয়ে পিটিশন জমা পড়েছিল সুপ্রিম কোর্টে। ফাইল চিত্র।

মুসলিমদের একাধিক বিয়েতে কেন অনুমতি দেওয়া হবে? এই নিয়ে আপত্তি জানিয়ে সুপ্রিম কোর্টে আবেদন জমা পড়েছিল। সেই আবেদনের ভিত্তিতে বৃহস্পতিবার শীর্ষ আদালত জানিয়ে দিল, এই নিয়ে আপত্তি খতিয়ে দেখতে সঠিক সময়ে সাংবিধানিক বেঞ্চ তৈরি করা হবে।

দেশের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি পিএস নরসিমহা এবং বিচারপতি জেবি পারদিওয়ালার বেঞ্চে এই পিটিশনটি উত্থাপন করেন আইনজীবী অশ্বিনী উপাধ্যায়। পিটিশন প্রসঙ্গে প্রধান বিচারপতি বলেন, ‘‘সঠিক সময়ে এই নিয়ে সাংবিধানিক বেঞ্চ তৈরি করব।’’

Advertisement

আবেদনপত্রে উল্লেখ করা হয়েছে যে, যেখানে অন্য ধর্মে একাধিক বিয়ের রীতি নিষিদ্ধ, সেখানে কোনও একটি নির্দিষ্ট ধর্মীয় সম্প্রদায়ের ক্ষেত্রে এই রীতিকে অনুমতি দেওয়া যায় না। এই রীতিকে অসাংবিধানিক ঘোষণা করার আর্জি জানানো হয়েছে। পাশাপাশি এই ধরনের রীতি মহিলাদের উপর নিপীড়ন বলেও উল্লেখ করা হয়েছে আবেদনপত্রে।

ভারতীয় দণ্ডবিধির ৪৯৪ ধারা অনুযায়ী, বিবাহিত কেউ যদি নিজের স্বামী বা স্ত্রীর বর্তমানে দ্বিতীয় বিয়ে করেন, তা হলে সেই বিয়ে বাতিল করা হয়। সেই সঙ্গে শাস্তি হিসাবে কারাদণ্ডের সাজা এবং জরিমানার বিধান রয়েছে। মুসলিমদের ক্ষেত্রে এই ধারা প্রযোজ্য হয় না। মুসলিম পার্সোনাল ল’ (শরিয়ত) অ্যাপ্লিকেশন অ্যাক্ট, ১৯৩৭-এর ২ নম্বর ধারায় একাধিক বিয়েতে মুসলিম পুরুষদের অনুমতি দেওয়া হয়েছে। আবেদনপত্রে এই ধারাকে অসাংবিধানিক হিসাবে ঘোষণা করার আর্জি জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement