Suvendu Adhikari

শুভেন্দুর রক্ষাকবচ: হাইকোর্টে ফেরাল সুপ্রিম কোর্ট

গত বছর ডিসেম্বরে কলকাতা হাই কোর্টের বিচারপতি রাজাশেখর মান্থার বেঞ্চ শুভেন্দুর বিরুদ্ধে রাজ্য পুলিশের দায়ের করা ২৬টি এফআইআর-এ স্থগিতাদেশ দেয়।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৩ ০৮:১২
Suvendu Adhikari.

রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। ফাইল চিত্র।

রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে কলকাতা হাই কোর্টের দেওয়া রক্ষাকবচকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে দ্বারস্থ হয়েছিল রাজ্য সরকার। সুপ্রিম কোর্ট আজ সেই মামলা আবার কলকাতা হাই কোর্টেই ফিরিয়ে দিল।

গত বছর ডিসেম্বরে কলকাতা হাই কোর্টের বিচারপতি রাজাশেখর মান্থার বেঞ্চ শুভেন্দুর বিরুদ্ধে রাজ্য পুলিশের দায়ের করা ২৬টি এফআইআর-এ স্থগিতাদেশ দেয়। শুভেন্দুর বিরুদ্ধে নতুন মামলা করতে গেলেও আদালতের অনুমতি নিতে হবে বলে হাই কোর্ট নির্দেশ দিয়েছিল। তার বিরুদ্ধে হাই কোর্টের অন্য বিচারপতির কাছে আর্জি জানিয়ে সুরাহা না-পেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল রাজ্য সরকার। আজ প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ জানিয়েছে, রাজ্য সরকারকে আগের নির্দেশে রদবদলের জন্য হাই কোর্টেই আবেদন জানাতে হবে।

Advertisement

শুভেন্দুর আইনজীবী পি এস পাটওয়ালিয়া অভিযোগ তোলেন, এই রায় দেওয়ার জন্য হাই কোর্টের বিচারপতি মান্থার এজলাস ঘেরাও করা হয়েছিল। তাঁকে তালাবন্ধ করে দেওয়া হয়েছিল। রাজ্য সরকারের আইনজীবী তাঁর এজলাসে যেতে চাননি। আইনজীবীরা তাঁর এজলাস বয়কট করেন। তাঁর বাড়ির বাইরে পোস্টার লাগানো হয়। এর আগে বীরবাহা হাঁসদা নিজের রাজ্যের মন্ত্রী পরিচয় লুকিয়ে এ নিয়ে আদালতে মামলা করেছিলেন। তার পরে তৃণমূলের এক নেতাও মামলা করেন। এ বার রাজ্য সরকার মামলা করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement