Ayodhya Ram Mandir

ভোটযুদ্ধের পর কোন রামলালা স্থান পাচ্ছেন রামমন্দিরের গর্ভগৃহে? প্রক্রিয়া শেষ, জানাল ট্রাস্ট

তিন জন আলাদা শিল্পীকে দিয়ে তৈরি করানো হয়েছিল রামলালার তিনটি মূর্তি। তবে কোন মূর্তিটি শেষ পর্যন্ত গর্ভগৃহে প্রতিষ্ঠিত হবে, তা নির্ধারিত হয় শুক্রবার ভোটের মাধ্যমে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২৩ ১২:৫৪
Selection process of Ram Lala idol complete, three sculptures were in race

এই গর্ভগৃহেই রাখা হবে রামলালার মূর্তিকে। —ফাইল চিত্র।

রামমন্দিরের গর্ভগৃহে রামলালার কোন মূর্তি স্থাপিত হবে, তা ঠিক করতে শুক্রবার বৈঠকে বসেছিল শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট। ভোটাভুটির মাধ্যমে রামলালার তিনটি বিগ্রহের মধ্যে সেরাটিকে বেছে নেওয়া হয়। বৈঠকের পর ট্রাস্টের তরফে বিমলেন্দ্র মোহন প্রতাপ সিংহ বলেন, “কোন মূর্তি রামমন্দিরের গর্ভগৃহে থাকবে, তা চূড়ান্ত হয়েছে এবং এই সংক্রান্ত সমস্ত প্রক্রিয়া শেষ হয়েছে।” প্রসঙ্গত, নির্মীয়মাণ রামমন্দিরের নির্মাণ সংক্রান্ত বিষয়টি দেখভালের দায়িত্বে রয়েছে এই ট্রাস্টই।

Advertisement

আগামী ২২ জানুয়ারি রামলালা অর্থাৎ রামচন্দ্রের শিশুবেলার কল্পিত রূপের প্রাণপ্রতিষ্ঠা হবে। প্রাণপ্রতিষ্ঠা হওয়ার অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ ছাড়াও দেশ-বিদেশের বিশিষ্ট মানুষদের এই অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে।

তিন জন আলাদা শিল্পীকে দিয়ে তৈরি করানো হয়েছিল রামলালার তিনটি মূর্তি। তবে কোন মূর্তিটি শেষ পর্যন্ত গর্ভগৃহে প্রতিষ্ঠিত হবে, তা নির্ধারিত হয় শুক্রবার। ট্রাস্টের সম্পাদক চম্পত রাই জানিয়েছিলেন, রামচন্দ্রের পাঁচ বছরের শিশুরূপকে কল্পনা করে ৫১ ইঞ্চি উচ্চতার তিনটি মূর্তি তৈরি করানো হয়েছে। ঐশ্বরিক গুণে যে মূর্তিটি সেরা বলে বিবেচিত হবে এবং যে মূর্তিতে রামচন্দ্রের বাল্যবেলার মুখচ্ছবি স্পষ্ট ভাবে ফুটে উঠবে, সেটিকেই চূড়ান্ত করা হবে বলে জানান তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement