Vikash Yadav

আমেরিকায় খলিস্তানি নেতা খুনের চেষ্টায় অভিযুক্ত ‘ভারতীয় গুপ্তচর’ দিল্লিতে গ্রেফতার?

নিষিদ্ধ সংগঠন শিখ ফর জাস্টিসের নেতা পান্নুনকে হত্যার চেষ্টার ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে ভারতীয় নাগরিক (‘র’-এর এজেন্ট?) বিকাশ যাদবকে দিল্লি পুলিশ গ্রেফতার করেছে বলে দাবি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৪ ১১:৪৪
(বাঁ দিকে) গুরুপতবন্ত সিংহ পন্নুন, বিকাশ যাদব (ডান দিকে)।

(বাঁ দিকে) গুরুপতবন্ত সিংহ পন্নুন, বিকাশ যাদব (ডান দিকে)। — ফাইল চিত্র।

খলিস্তানপন্থী নেতা গুরপতবন্ত সিংহ পন্নুনকে হত্যার চেষ্টার মামলায় ভারতের প্রাক্তন সরকারি কর্তা বিকাশ যাদবকে দিল্লি পুলিশ গ্রেফতার করেছে বলে কয়েকটি সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে দাবি। ভারতীয় গুপ্তচর সংস্থা ‘র’ (রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইং)-এর প্রাক্তন কর্তা বিকাশের বিরুদ্ধে চলতি সপ্তাহেই আমেরিকার একটি আদালতে চার্জ গঠন করা হয়েছিল। ইন্ডিয়ান এক্সপ্রেসে প্রকাশিত খবরে দাবি, শুক্রবার রাতে দিল্লি পুলিশের স্পেশ্যাল সেল তোলাবাজি সংক্রান্ত একটি মামলায় ৩৯ বছরের বিকাশকে গ্রেফতার করেছে।

Advertisement

আমেরিকান তদন্তকারী সংস্থা আদালতে এফবিআই আদালতে গত মাসে দাবি করেছিল, ভারতে ‘নিষিদ্ধ’ ঘোষিত সংগঠন শিখ ফর জাস্টিস (এসএফজে)-এর নেতা পন্নুনকে হত্যার ষড়যন্ত্রে জড়িত ছিলেন বিকাশ। তার পরেই বিকাশকে গ্রেফতার করা হয় বলে প্রকাশিত রিপোর্টে দাবি। বৃহস্পতিবার আমেরিকার বিচার বিভাগ বিকাশের বিরুদ্ধে ‘সুপারি কিলার নিয়োগ’ ও ‘অর্থ নয়ছয়ের’ অভিযোগে চার্জ গঠন করেছে। বিকাশ এবং সহ-ষড়যন্ত্রকারী নিখিল গুপ্ত আমেরিকার মাটিতে আমেরিকার নাগরিক পন্নুনকে হত্যার চেষ্টা করেছিলেন বলে অভিযোগ তাদের। নিউ ইয়র্কের আদালতে তদন্তকারী সংস্থা জানিয়েছে, পন্নুনকে হত্যা করার জন্য বিকাশ এবং নিখিল এক ব্যক্তিকে ভাড়াও করেছিলেন। সেই ভাড়াটে ঘাতক আদতে এফবিআইয়ের ‘চর’ ছিলেন।

পন্নুনকে হত্যার জন্য বিকাশেরা ওই ভাড়াটে ঘাতককে ১ লক্ষ ডলার দেবেন বলেছিলেন। অগ্রিম বাবদ ২০২৩ সালের ৯ জুন তাঁকে ১৫ হাজার ডলার দেওয়া হয়েছিল। চেক প্রজাতন্ত্রে ধৃত নিখিলকে জুন মাসে আমেরিকায় প্রত্যর্পণ করা হয়েছিল। বর্তমানে তিনি আমেরিকার জেলে বন্দি। বৃহস্পতিবার এফবিআই-এর ডিরেক্টর ক্রিস্টোফার রে একটি বিবৃতি দিয়ে বলেছেন, ‘‘আমেরিকায় যাঁরা বাস করেন, তাঁদের অধিকার রক্ষা আমাদের দায়িত্ব। এফবিআই কোনও রকম হিংসা বরদাস্ত করবে না। দেশের সংবিধান নাগরিকদের যে অধিকার দিয়েছে, তা রক্ষা করা আমাদের দায়িত্ব।’’ বিকাশকে ‘মোস্ট ওয়ান্টেড’ ঘোষণা করেছে এফবিআই। যদিও এফবিআই প্রধানের প্রেস বিবৃতিতে ‘খলিস্তান’ বা ‘গুরপতবন্ত পন্নুন’ নামের কোনও উল্লেখ নেই। পন্নুনকে খুনের চেষ্টার ঘটনায় সত্যিই ভারতীয় গুপ্তচর সংস্থা ‘র’-এর ভূমিকা আছে কি না, তা নরেন্দ্র মোদী সরকারের কাছ থেকে জানতে চেয়েছে কংগ্রেস, তৃণমূল-সহ বিভিন্ন বিরোধী দল।

আরও পড়ুন
Advertisement