Fertilizer

জাল সারের কারবার রুখতে এ বার নতুন কৌশল কেন্দ্রের, চালু হচ্ছে কিউআর এবং বার কোড

রসায়ন ও সার মন্ত্রকের গত নভেম্বরের বিজ্ঞপ্তি জানাচ্ছে, আগামী ১ অগস্ট থেকে দেশ জুড়ে ব্যবহৃত ৩০০টি ব্র্যান্ডের সারের বস্তায় কিউআর কোড বার এবং বার কোড থাকা বাধ্যতামূলক।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৩ ১৫:১৮
কেন্দ্রীয় রসায়ন ও সার মন্ত্রী মনসুখ মাণ্ডব্যের উদ্যোগে কৃষক স্বার্থে কিউআর কোড পদ্ধতি চালু হচ্ছে।

কেন্দ্রীয় রসায়ন ও সার মন্ত্রী মনসুখ মাণ্ডব্যের উদ্যোগে কৃষক স্বার্থে কিউআর কোড পদ্ধতি চালু হচ্ছে। ফাইল চিত্র।

নকল দাওয়াই পাকড়ানোর নতুন কৌশল নরেন্দ্র মোদী সরকারের। কেন্দ্রীয় রসায়ন ও সার মন্ত্রক জাল সারের কারবার রুখতে এ বার চালু করতে চলেছে কুইক রেসপন্স (কিউআর) কোড। ইতিমধ্যেই এ সংক্রান্ত সরকারি বিজ্ঞপ্তিও জারি হয়ে গিয়েছে।

রসায়ন ও সার মন্ত্রকের গত নভেম্বরের ওই বিজ্ঞপ্তি জানাচ্ছে, দেশ জুড়ে ব্যবহৃত ৩০০টি ব্র্যান্ডের সারের বস্তায় কিউআর কোড বার এবং বার কোড থাকা বাধ্যতামূলক। প্রসঙ্গত, কিউআর কোড আর বার কোডের কাজ প্রায় একই। দুটোই যে কোনও পণ্যের তথ্য মজুত রাখতে সক্ষম। বার কোড শুধুমাত্র অনুভূমিক অক্ষে তথ্য সংগ্রহ করে রাখতে পারে। অন্য দিকে, কিউআর কোড উল্লম্ব এবং অনুভূমিক দুই অক্ষেই তথ্য সংগ্রহ করে রাখতে পারে। ফলে আরও বেশি তথ্য একই জায়গায় রাখা যায়।

Advertisement

সরকারি সূত্রের খবর, কেন্দ্রীয় রসায়ন ও সার মন্ত্রী মনসুখ মাণ্ডব্যের উদ্যোগেই ওই নয়া পদ্ধতি চালু হচ্ছে। সিঙ্গল সুপার ফসফেট সারে জালিয়াতির ফলে প্রতি বছরই বহু কৃষক ক্ষতিগ্রস্ত হন। তাঁদের স্বার্থের কথা ভেবেই এই পদক্ষেপ। এর আগে তাঁর উদ্যোগেই জাল ওষুধ রুখতে বার কোড চালু হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement