Maldives President

ভারত বরাবর মলদ্বীপের পাশে ছিল, মুইজ্জুর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের পর বার্তা প্রধানমন্ত্রী মোদীর

রবিবার বিকালে সস্ত্রীক দিল্লি বিমানবন্দরে পৌঁছন মুইজ্জু। সেখানে তাঁকে স্বাগত জানান কেন্দ্রীয় বিদেশ বিষয়ক প্রতিমন্ত্রী কিরীটী বর্ধন সিংহ। ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে এক দফা বৈঠকও হয়েছে তাঁর।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৪ ১৪:০৬
মলদ্বীপের প্রেসিডেন্ট মুইজ্জুর সঙ্গে প্রধানমন্ত্রী মোদী।

মলদ্বীপের প্রেসিডেন্ট মুইজ্জুর সঙ্গে প্রধানমন্ত্রী মোদী। ছবি: পিটিআই।

চার দিনের সফরে ভারতে এসেছেন মলদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু। সোমবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করেছেন। দুই দেশ আগামী দিনেও নানা ভবিষ্যৎ প্রকল্পে একে অপরের সহযোগিতা করবে, মুইজ্জুর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের পর এ বার এমনটাই বার্তা দিলেন মোদী।

Advertisement

রবিবার বিকালে সস্ত্রীক দিল্লি বিমানবন্দরে পৌঁছন মুইজ্জু। সেখানে তাঁকে স্বাগত জানান কেন্দ্রীয় বিদেশ বিষয়ক প্রতিমন্ত্রী কিরীটী বর্ধন সিংহ। ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে এক দফা বৈঠকও হয়ে গিয়েছে তাঁর। সোমবার সকালে নয়া দিল্লির রাজঘাটে মহাত্মা গান্ধীর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেছেন মুইজ্জু। এর পর সোমবারই রাষ্ট্রপতি ভবনে তাঁকে আনুষ্ঠানিক ভাবে সংবর্ধনা দেওয়া হয়েছে। মোদী ছাড়াও সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

সোমবার টাইমস অফ ইন্ডিয়াকে দেওয়া একটি সাক্ষাৎকারে মুইজ্জু বলেন, ‘‘ভারত মলদ্বীপের বন্ধু। পারস্পরিক সহযোগিতার মাধ্যমে আমাদের এই দ্বিপাক্ষিক সম্পর্ক গড়ে উঠেছে। বিভিন্ন ক্ষেত্রে অন্য অনেক দেশের সঙ্গে মলদ্বীপের যোগাযোগ রয়েছে। কিন্তু আমাদের কোনও কাজে যাতে ভারতের নিরাপত্তার ক্ষতি না হয়, আমরা সে দিকটিও বরাবর মাথায় রেখে চলি।’’ এ বার বৈঠক শেষে মোদীও জানিয়ে দিলেন, ভারত সব সময়েই মলদ্বীপের পাশে ছিল। ভবিষ্যতেও নানা প্রকল্পে একে অপরের সহায়তা করবে দুই দেশ।

আগামী ১০ অক্টোবর পর্যন্ত ভারতে থাকবেন মুইজ্জু। মলদ্বীপের প্রেসিডেন্ট মূলত চিনের ‘ঘনিষ্ঠ’ হিসাবেই পরিচিত। ফলে তিনি পড়শি দ্বীপরাষ্ট্রে ক্ষমতায় আসার পর ভারতের উদ্বেগ বেড়েছে। চিনের সঙ্গে ঘনিষ্ঠতাও বৃদ্ধি পেয়েছে মলদ্বীপের। ফলে এই সফরের দিকে তাকিয়ে রয়েছেন অনেকেই। গত চার মাসে এটি মুইজ্জুর দ্বিতীয় ভারত সফর। যদিও দ্বিপাক্ষিক সফরে এই প্রথম ভারতে এলেন তিনি। এর আগে জুন মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও তাঁর নতুন মন্ত্রিসভার শপথগ্রহণে আমন্ত্রিত ছিলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement