Terror Attack in Jammu and Kashmir

বৈষ্ণো দেবীর তীর্থযাত্রীদের বাসে জঙ্গিহানার তদন্ত করবে এনআইএ, ঘোষণা করল শাহের মন্ত্রক

গত ৯ জুন জম্মুর রিয়াসি জেলায় পুণ্যার্থীদের বাসে জঙ্গি হামলার ঘটনায় ন’জনের মৃত্যু হয়েছিল। সে দিনই দিল্লিতে ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর তৃতীয় মন্ত্রিসভার শপথ।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২৪ ১৭:০৫

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

জম্মু ও কাশ্মীরের রিয়াসিতে গত ৯ জুনের জঙ্গি হানার তদন্তের ভার পেল এনআইএ। সোমবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের মন্ত্রকের তরফে এ সংক্রান্ত নির্দেশিকা জারি করা হয়েছে।

Advertisement

গত ৯ জুন জম্মুর রিয়াসি জেলায় পুণ্যার্থীদের বাসে জঙ্গি হামলার ঘটনায় ন’জনের মৃত্যু হয়েছিল। গুরুতর জখম হন ৪১ জন। ওই বাসে বৈষ্ণো দেবীর তীর্থযাত্রীরা ছিলেন। শিবখোড়া মন্দির থেকে কাটরার দিকে যাওয়ার পথে জঙ্গিদের গ্রেনেড এবং গুলির নিশানা হয়েছিলেন তাঁরা। ঘটনাচক্রে, রিয়াসিতে ওই হামলার দিনই দিল্লিতে ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর তৃতীয় মন্ত্রিসভার শপথ।

বস্তুত, মোদী সরকারের শপথের ঠিক আগে থেকেই কাশ্মীরে সন্ত্রাসমূলক কার্যকলাপ বৃদ্ধি পেয়েছে। রিয়াসির পাশাপাশই কাঠুয়া, ডোডা জেলার বেশ কিছু এলাকায় হামলা চলেছে। এখনও পর্যন্ত এক সিআরপিএফ জওয়ান-সহ ১২ জনের মৃত্যু হয়েছে। আহতের সংখ্যা বহু। সন্ত্রাসের এই আবহেই আগামী ২৯ জুন থেকে অমরনাথ যাত্রা শুরু হচ্ছে। চলবে ১৯ অগস্ট পর্যন্ত। তার আগে জম্মু ও কাশ্মীরের নিরাপত্তা ব্যবস্থাকে নিশ্ছিদ্র করতে চাইছে কেন্দ্র। সোমবার জম্মুতে গিয়েছেন চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল অনিল চৌহান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement