Meghalaya Election

মেঘালয়ে সরকার গড়তে বিজেপির সঙ্গে আবার জোট বাঁধবে এনপিপি? কী ইঙ্গিত দিলেন কনরাড

মেঘালয়ের ফল ত্রিশঙ্কু। ভোটের ফল ঘোষণা হতেই সরকার গড়তে ভোট পরবর্তী জোট নিয়ে আলোচনা শুরু করলেন এনপিপি প্রধান কনরাড সাংমা।

Advertisement
সংবাদ সংস্থা
শিলং শেষ আপডেট: ০২ মার্চ ২০২৩ ২০:০৮
photo of Conrad Sangma

ভোট পরবর্তী জোটের তোড়জোড় শুরু করে দিলেন কনরাড সাংমা। ছবি পিটিআই।

অতীতের বিধানসভা নির্বাচনের ধারা বজায় রেখে মেঘালয়ের ফল আবার ত্রিশঙ্কু। এই পরিস্থিতিতে ভোট পরবর্তী জোট করতে মরিয়া ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) প্রধান তথা উত্তর-পূর্বের এই রাজ্যের বিদায়ী মুখ্যমন্ত্রী কনরাড সাংমা। ভোটের ফল প্রকাশ হতেই সরকার গঠনে উঠেপড়ে লেগেছেন কনরাড। ‘ইন্ডিয়া টুডে’কে তিনি বলেছেন, ‘‘অন্য সব দলের সঙ্গে আলোচনা শুরু হয়েছে। সব বিধায়কদের সঙ্গে কথা বলতে হবে।’’ সরকার গড়তে আবার বিজেপির হাত ধরতে পারেন বলেও ইঙ্গিত দিয়েছেন কনরাড।

৬০ আসনের মেঘালয় বিধানসভায় এ বার এনপিপি জিতেছে ২৬টি আসনে। কংগ্রেস জয়ী ৫টি আসনে। বিজেপি জিতেছে ২টি আসনে। প্রথম বার নির্বাচনে লড়ে তৃণমূল পেয়েছে ৫টি আসন। সরকার গড়ার জাদুসংখ্যা (ম্যাজিক ফিগার) ৩১। ফলে কোনও দলই সরকার গঠনের জন্য সংখ্যাগরিষ্ঠতা পায়নি। এই পরিস্থিতিতে ভোট পরবর্তী জোট গড়ার কাজ শুরু করে দিলেন সাংমা।

Advertisement

গত বার বিধানসভা নির্বাচনের ফল ঘোষণার পর বিজেপি এবং অন্য আঞ্চলিক দলের সঙ্গে জোট বেঁধে সরকার গঠন করেছিল এনপিপি। এ বার অবশ্য ভোটের আগে বিজেপির সঙ্গে জোট ভেঙে একলা লড়াইয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন কনরাড। ভোটের ফল ত্রিশঙ্কু হওয়ায় সরকার গড়তে কি আবার বিজেপির সঙ্গে হাত মেলাবে তাঁর দল? কনরাড বলেছেন, ‘‘সব দলের সঙ্গেই কথা বলছি, যাদের সঙ্গে আমরা কাজ করেছি। বিজেপির সঙ্গে জোট করিনি। আগেও বলেছি, নির্বাচনে লড়া এক জিনিস, আর সরকার গঠন আলাদা।’’ যদিও বিজেপির তরফে এখনও এই বিষয়ে কিছু জানানো হয়নি।

ভোটের ফল ঘোষণার আগে গত মঙ্গলবার রাতে কনরাডের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেছিলেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। ভোটের ফল ত্রিশঙ্কু হলে সরকার গঠনের প্রক্রিয়া কী হবে, তা নিয়েই তাঁদের আলোচনা হয়েছে বলে জল্পনা ছড়ায়। এই জল্পনার আবহে ফল প্রকাশের পর সরকার গঠন নিয়ে কনরাডের মন্তব্য যথেষ্ট ইঙ্গিতবাহী বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন
Advertisement