Vande Bharat Express

মোদীর পাঁচ ট্রেনের উদ্বোধনের দিনই বিপত্তি, উত্তরপ্রদেশে বন্দে ভারতের ধাক্কায় মৃত্যু যুবকের

উত্তরপ্রদেশে বন্দে ভারত এক্সপ্রেসের ধাক্কায় এক যুবকের মৃত্যু হয়েছে। বারাণসী থেকে দিল্লি যাচ্ছিল ওই ট্রেনটি। ঘটনাচক্রে, মঙ্গলবারই পাঁচটি নতুন বন্দে ভারতের সূচনা করেন প্রধানমন্ত্রী।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
লখনউ শেষ আপডেট: ২৮ জুন ২০২৩ ০৯:৫৫
Man dies after being hit by Vande Bharat express from Varanasi to Delhi.

বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন। ফাইল চিত্র।

বন্দে ভারত এক্সপ্রেসের ধাক্কায় যুবকের মৃত্যু। বারাণসী থেকে দিল্লির দিকে যাওয়ার পথে লাইনের উপর যুবককে ধাক্কা মারে ট্রেনটি। মনে করা হচ্ছে, ওই যুবক রেললাইন পার হওয়ার চেষ্টা করছিলেন। ট্রেন আসছে, খেয়াল করেননি। বন্দে ভারতের ধাক্কায় এর আগেও মানুষের মৃত্যুর ঘটনা প্রকাশ্যে এসেছে।

সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, উত্তরপ্রদেশের টুণ্ডলা জেলার জলেসর এবং পোরা গ্রামের মাঝে মঙ্গলবার রাতে দুর্ঘটনাটি ঘটেছে। প্রাথমিক তদন্তের রিপোর্টে, যুবকের লাইন পার হওয়ার কথা বলা হলেও এ বিষয়ে বিস্তারিত তদন্ত করবে রেলপুলিশ।

Advertisement

এর আগে অনুরূপ ঘটনা ঘটে কেরলের কোঝিকোড়ে। কাসেরগড় থেকে তিরুঅনন্তপুরম যাওয়ার পথে বন্দে ভারত এক্সপ্রেস এক যুবককে ধাক্কা মেরেছিল। ঘটনাস্থলেই মৃত্যু হয় তাঁর।

২০১৯ সালে ভারতে প্রথম বন্দে ভারত এক্সপ্রেস চালু হয়। উদ্বোধনের এক দিন পরেই বারাণসী থেকে ফেরার পথে একটি গরুকে ধাক্কা মারে এই ট্রেন। তার পর থেকে বন্দে ভারতকে ঘিরে একাধিক ছোটখাটো ঘটনা লেগেই ছিল। মঙ্গলবার দ্বিতীয় ব্যক্তির মৃত্যু হল এই ট্রেনের ধাক্কায়।

ঘটনাচক্রে মঙ্গলবারই পাঁচটি নতুন রুটে বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মধ্যপ্রদেশের রাজধানী ভোপালে ছিল তাঁর উদ্বোধন কর্মসূচি। রানি কমলপতি স্টেশনে গিয়ে সামনে দাঁড়িয়ে থেকে দু’টি ট্রেনের সূচনা করেন প্রধানমন্ত্রী। সেগুলি হল, রানি কমলাপতি (ভোপাল)-জবলপুর বন্দে ভারত এক্সপ্রেস এবং খাজুরাহো-ভোপাল-ইনদওর বন্দে ভারত এক্সপ্রেস। বাকি তিনটি ট্রেনের উদ্বোধন করা হয় ভার্চুয়াল মাধ্যমে। সেগুলি হল, মারগাওঁ (গোয়া)-মুম্বই বন্দে ভারত এক্সপ্রেস, ধারওয়াড়-বেঙ্গালুরু বন্দে ভারত এক্সপ্রেস, হাতিয়া-পটনা বন্দে ভারত এক্সপ্রেস। এর আগে একসঙ্গে এতগুলি বন্দে ভারত উদ্বোধন করা হয়নি। এই পাঁচটি ট্রেন মধ্যপ্রদেশ, গোয়া, কর্নাটক, মহারাষ্ট্র, বিহার, ঝাড়খণ্ডের মধ্যে সংযোগ বাড়াবে বলে দাবি কেন্দ্রের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement