maharashtra

Maharashtra Crisis: শিবসেনা (বালাসাহেব)? প্রয়াত নেতার নামেই নতুন দল গড়ার বার্তা বিদ্রোহী শিবিরের

শনিবার শিবসেনা (বালাসাহেব) নামে পৃথক একটি গোষ্ঠী হিসেবে মহারাষ্ট্র বিধানসভায় স্বীকৃতির দাবি জানাতে চলেছেন ৩৮ জন বিদ্রোহী বিধায়ক।

Advertisement
সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৫ জুন ২০২২ ১৪:৫২
উদ্ধবের বিরুদ্ধে লড়াইয়ে শিন্ডের ‘হাতিয়ার’ বালাসাহেব।

উদ্ধবের বিরুদ্ধে লড়াইয়ে শিন্ডের ‘হাতিয়ার’ বালাসাহেব। ফাইল চিত্র।

শিবসেনার প্রয়াত প্রতিষ্ঠাতার নামের রাজনৈতিক অস্তিত্বের লড়াইয়ে নামতে চলেছেন বিদ্রোহী একনাথ শিন্ডে এবং তাঁর অনুগামী বিধায়কেরা। শনিবার শিবসেনা (বালাসাহেব) নামে পৃথক একটি গোষ্ঠী হিসেবে মহারাষ্ট্র বিধানসভায় স্বীকৃতির দাবি জানাতে চলেছেন ৩৮ জন বিদ্রোহী বিধায়ক।

বালাসাহেব-পুত্র উদ্ধবের বিরুদ্ধে বিদ্রোহ করে গুয়াহাটির একটি বিলাসবহুল হোটেলে আশ্রয় নিয়েছেন বিদ্রোহী বিধায়কেরা। সেই দলের অন্যতম মুখ্য দীপক কেসারকর শনিবার বলেন, ‘‘আমার মহারাষ্ট্র বিধানসভায় শিবসেনা (বালাসাহেব) নামে পৃথক গোষ্ঠী হিসাবে স্বীকৃতি চেয়ে আবেদন জানাব। অন্য কোনও রাজনৈতিক দলের সঙ্গে আমরা মিশে যাব না।’’ তাঁর দাবি, বালাসাহেবের আদর্শের প্রতি দায়বদ্ধতা রেখেই শিণ্ডের নেতৃত্বে কাজ করবে নতুন গোষ্ঠী।

Advertisement

বৃহস্পতিবার শিন্ডে দাবি করেছিলেন, তাঁর নেতৃত্বাধীন গোষ্ঠীই ‘আসল শিবসেনা’। কিন্তু শনিবার তাঁর গোষ্ঠীর পদক্ষেপ নতুন দল গঠনের বার্তা বলেই মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ। তাঁদের মতে উদ্ধব শিবিরের ‘বহিষ্কারের কৌশলের’ জেরেই শিন্ডেদের এই পদক্ষেপ।

মঙ্গলবার বিধানসভার দলনেতার পদ থেকে শিন্ডেকে সরিয়ে অজয় চৌধুরীকে নিয়োগের যে সিদ্ধান্ত শিবসেনা নিয়েছিল, শুক্রবার তাকে স্বীকৃতি দিয়েছেন ডেপুটি স্পিকার (ভারপ্রাপ্ত স্পিকার) নরহরি সীতারাম জিরওয়াল। পাশাপাশি, উদ্ধবের আবেদন মেনে বিদ্রোহীদের মধ্যে ১৬ জন বিধায়ককে বিধানসভায় হাজির হয়ে দলত্যাগ বিরোধী কার্যকলাপ সংক্রান্ত অভিযোগের শুনানিতে অংশ নেওয়ার জন্য নোটিস পাঠাতে চলেছেন তিনি। এই পরিস্থিতিতে শিবসেনার আইনি দখলের তৎপরতা ছেড়ে নতুন গোষ্ঠী গড়ে প্রয়াত বালাসাহেব ঠাকরের রাজনৈতিক উত্তরাধিকারের লড়াইয়ে নামার কৌশল নিতে পারে শিন্ডে শিবির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement