Plane Crash

যাত্রিবাহী বিমান ভেঙে পড়ল আফগানিস্তানে! মস্কো যাওয়ার পথে দুর্ঘটনা হিন্দুকুশ পর্বতমালায়

শনিবার মস্কোগামী একটি বিমান আফগানিস্তানের বদখসানে ভেঙে পড়েছে বলে জানিয়েছে তালিবান প্রশাসন। এখনও হতাহতের কোনও খবর মেলেনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৪ ১৩:০৭
plane crush

—প্রতিনিধিত্বমূলক ছবি।

মস্কোগামী একটি বিমান আফগানিস্তানের বদখসানে ভেঙে পড়েছে বলে জানিয়েছে তালিবান প্রশাসন। এখনও হতাহতের কোনও খবর মেলেনি। প্রথমে তালিবান প্রশাসনের একটি সূত্র উদ্ধৃত করে বিভিন্ন সংবাদমাধ্যম জানায় দুর্ঘটনাগ্রস্ত উড়ানটি ভারতের। এর কিছু ক্ষণ পর ভারতের অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক জানায় বিমানটি এ দেশের নয়। মরক্কোর।

Advertisement

বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রে খবর, শনিবার সকালে একটি বিমান মস্কো যাওয়ার পথে ভেঙে পড়ে। বদখসান প্রদেশে ওই বিপর্যয়ের খবর প্রথমে দেয় তালিবান প্রশাসন। সংশ্লিষ্ট অঞ্চলের তথ্য দফতরের প্রধান জাবিহুল্লাহ আমিরি বলেন, ‘‘বিমান ভেঙে পড়ার খবর সত্যি। কিন্তু ঠিক কোন জায়গায় সেটি ভেঙে পড়েছে, তা এখনও জানা যায়নি। আমরা খবর পাওয়ার সঙ্গে সঙ্গে একটি দল পাঠিয়েছি। তারা এখনও পৌঁছয়নি।’’ উল্লেখ্য, বদখসান প্রদেশ হল চিন, তাজাকিস্তান এবং পাকিস্তানের সীমান্ত এলাকা। তাই ঠিক কোন দেশের মধ্যে উড়ানটি ভেঙেছে, তা নিয়ে ধন্দ রয়েছে। পাশাপাশি, দুর্ঘটনায় হতাহতের কোনও খবর এখনও মেলেনি।

বিমান দুর্ঘটনার খবর ছড়িয়ে পড়ার প্রায় সঙ্গে সঙ্গে ভারত সরকারের তরফে নিশ্চিত করা হয় যে, দুর্ঘটনাগ্রস্ত উড়ান এ দেশের নয়। আফগানিস্তানের বিভিন্ন প্রতিবেদনের তথ্য অস্বীকার করে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের তরফে সমাজমাধ্যমে লেখা হয়, ‘‘দুর্ভাগ্যজনক ভাবে কিছু ক্ষণ আগে আফগানিস্তানে ভেঙে পড়া বিমানটি ভারতের নয়। এটি মরক্কোর একটি উড়ান।’’

আরও পড়ুন
Advertisement