INS Arighat

৭৫০ কিমি দূরত্বে ক্ষেপণাস্ত্র ছুড়তে পারে! পরমাণু অস্ত্র বহনক্ষম দ্বিতীয় ডুবোজাহাজ পেল নৌসেনা

দেশীয় প্রযুক্তিতে বানানো হয়েছে এই ডুবোজাহাজ। ১১৩ মিটার দৈর্ঘ্যের এই জাহাজ সমুদ্রের ৯৮০ থেকে ১৪০০ ফুট নীচ দিয়ে চলতে পারে। এই ডুবোজাহাজটি অরিহন্ত গোত্রের অত্যাধুনিক এসএসবিএন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৪ ১৭:৫০
প্রতিনিধিত্বমূলক ছবি।

প্রতিনিধিত্বমূলক ছবি।

নৌসেনাকে আরও শক্তিশালী করতে এ বার আরও একটি পরমাণু অস্ত্র বহনক্ষম ডুবোজাহাজের অন্তর্ভুক্তি হল। বৃহস্পতিবার নৌসেনার নতুন সদস্য হল ‘আইএনএস আরিঘাট’। অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমে নৌসেনার নতুন সদস্য হিসাবে যোগ দিল ঘাতক এই ডুবোজাহাজ। এটি ‘আইএনএস আরিহন্ত’-এর থেকেও অত্যাধুনিক।

Advertisement

সূত্রের খবর, ‘আইএনএস আরিঘাট’-এ কে-১৫ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র থাকবে। যে ক্ষেপণাস্ত্রগুলি ৭৫০ কিলোমিটার দূরত্বের লক্ষ্যবস্তুকে অনায়াসে ধ্বংস করে দিতে সক্ষম। এই বৈশিষ্টই ‘আইএনএস আরিঘাট’কে আরও শক্তিশালী করে তুলেছে। এই ডুবোজাহাজ ঘণ্টায় ২২-২৮ কিলোমিটার বেগে চলতে পারে।

দেশীয় প্রযুক্তিতে বানানো হয়েছে এই ডুবোজাহাজ। ১১৩ মিটার দৈর্ঘ্যের এই জাহাজ সমুদ্রের ৯৮০ থেকে ১৪০০ ফুট নীচ দিয়ে চলতে পারে। এই ডুবোজাহাজটি অরিহন্ত গোত্রের অত্যাধুনিক এসএসবিএন (শিপ, সাবমার্সিবল, ব্যালিস্টিকস নিউক্লিয়ার)। এই জাহাজে চারটি কে ৪ ক্ষেপণাস্ত্র রয়েছে। যেগুলি ৩৫০০ কিমি দূরত্ব অতিক্রম করতে পারে। এ ছাড়াও রয়েছে ১২টি কে ১৫ এসএলবিএম (সাবমেরিন-লঞ্চড র্যালিস্টিক মিসাইল)। যেগুলি ৭৫০ কিমি দূরত্বের লক্ষ্যবস্তুকে ধ্বংস করার ক্ষমতা রাখে। ক্ষেণনাস্ত্র ছাড়াও ২১ ইঞ্চির চারটি টর্পোডো রয়েছে এই ডুবোজাহাজে। পরমাণু শক্তিকে ব্যবহার করে এই জাহাজ সমুদ্রের উপরে ঘণ্টায় ২৮ কিলোমিটার বেগে চলবে। সমুদ্রের নীচে ঘণ্টায় এর গতিবেগ ৪৪ কিলোমিটার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement