Landslide on Teesta Hydel Power Station

সিকিমে তিস্তার জলবিদ্যুৎ কেন্দ্রের উপর হুড়মুড়িয়ে নেমে এল ধস, গুঁড়িয়ে গেল বাঁধের একাংশ

গত কয়েক সপ্তাহ ধরে ওই জলবিদ্যুৎ কেন্দ্রের কাছাকাছি বেশ কয়েক বার ধস নেমেছে। ফলে ৫১০ মেগাওয়াট জলবিদ্যুৎ উৎপাদনকারী এই কেন্দ্রটি নিয়ে আশঙ্কা বাড়ছিল।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৪ ১৩:৫২
তিস্তা জলবিদ্যুৎ কেন্দ্রে নেমে এল ধস। ছবি: এক্স।

তিস্তা জলবিদ্যুৎ কেন্দ্রে নেমে এল ধস। ছবি: এক্স।

ধসের জেরে গুঁড়িয়ে গেল সিকিমে তিস্তা জলবিদ্যুৎ কেন্দ্রের একাংশ। মঙ্গলবার সকালে ধস নামে বালুতারে। এই ধসের জেরে পাহাড়লাগোয়া ন্যাশনাল হাই়ড্রোইলেকট্রিক পাওয়ার কর্পোরেশন-এর তিস্তা স্টেজ ৫ বাঁধটি ভেঙে গিয়েছে বলে স্থানীয় সূত্রে খবর।

Advertisement

গত কয়েক সপ্তাহ ধরে ওই জলবিদ্যুৎ কেন্দ্রের কাছাকাছি বেশ কয়েক বার ধস নেমেছে। ফলে ৫১০ মেগাওয়াট জলবিদ্যুৎ উৎপাদনকারী এই কেন্দ্রটি নিয়ে আশঙ্কা বাড়ছিল। পর পর কয়েকটি ধসের ঘটনার জেরে নিরাপত্তামূলক ব্যবস্থা হিসাবে আগেই সেখান থেকে কর্মীদের সরিয়ে নিয়ে যাওয়া হয়েছিল। মঙ্গলবার সকালে পাহাড়ের বিশাল অংশ ভেঙে পড়ে জলবিদ্যুৎ কেন্দ্রটির উপর। যার জেরে ক্ষতিগ্রস্ত হয় তিস্তার স্টেজ ৫ বাঁধটি।

তবে এই ঘটনায় হতাহতের কোনও খবর পাওয়া যায়নি। পাহাড় থেকে ধস নামার একটি ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। স্থানীয়রাই সেই ভিডিয়ো সমাজমাধ্যমে শেয়ার করেছেন। পাহাড়ের বিশাল অংশ হুড়মুড়িয়ে জলবিদ্যুৎ কেন্দ্রের উপর আছড়ে পড়ায় স্থানীয়দের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

প্রসঙ্গত, ২০২৩ সালে সিকিমে লোনাকে হিমবাহসৃষ্ট হ্রদ ফেটে যে দুর্যোগ নেমে এসেছিল, সেই দুর্যোগে ক্ষতিগ্রস্ত হয়েছিল বালুতারে তিস্তার এই বাঁধটি। তার পর থেকেই বাঁধটি অচল অবস্থাতেই পড়ে রয়েছে। তবে জলবিদ্যুৎকেন্দ্রটি সচল অবস্থাতেই রয়েছে। গত কয়েক দিনে বার বার ধস নামায় কর্মীদের নিরাপত্তার জন্য আগেই সরিয়ে দেওয়া হয়েছিল। ফলে বড়সড় বিপদ এড়ানো সম্ভব হয়েছে বলে জানিয়েছেন কর্মীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement