Haryana Recruitment for Israel

মাসে দেড় লাখ! ইজ়রায়েলের জন্য ১০ হাজার কর্মী নিয়োগ করছে ভারতের এক রাজ্য, জারি বিজ্ঞপ্তি

ভারতের এক রাজ্য থেকে ইজ়রায়েলে পাঠানোর জন্য কর্মী নিয়োগ করা হচ্ছে। নির্মাণকাজে দক্ষ অন্তত ১০ হাজার কর্মীকে ইজ়রায়েলে পাঠানো হবে। মিলবে মোটা অঙ্কের বেতন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২৩ ১১:২০
Haryana to recruit 10000 workers for Israel

ইজ়রায়েলের জন্য কর্মী নিয়োগ করছে ভারতের এক রাজ্য। —ফাইল চিত্র।

প্যালেস্টাইনি জঙ্গি গোষ্ঠী হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে ইজ়রায়েল। প্রায় আড়াই মাস ধরে সেই যুদ্ধ চলছে। ঘন ঘন ক্ষেপণাস্ত্র, বোমা এবং গুলির শব্দে থরহরিকম্প পশ্চিম এশিয়া। এর মাঝে ইজ়রায়েলে নতুন সঙ্কট তৈরি হয়েছে। কর্মচারীর অভাবে ধুঁকছে যুদ্ধরত দেশটি। সেখানে চাকরি আছে, বেতন আছে, কিন্তু কর্মী নেই। ইজ়রায়েলকে কর্মী দিয়ে সাহায্য করতে চলেছে ভারতের এক রাজ্য। ইতিমধ্যে তার বিজ্ঞপ্তিও জারি করা হয়েছে।

Advertisement

হরিয়ানার রাজ্য পাবলিক সেক্টর সংস্থা হরিয়ানা কৌশল রোজগার নিগম (এইচকেআরএন) সম্প্রতি একটি বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, ১০ হাজার কর্মী নিয়োগ করছে তারা। ওই কর্মীদের ইজ়রায়েলে কাজের জন্য পাঠানো হবে। শ্রমিক হিসাবে দক্ষ হতে হবে সেই কর্মীদের।

বেকরত্বের সমস্যায় ভুগছে হরিয়ানা। সেই রাজ্যে চাকরি না থাকার কারণে সরকারের সমালোচনাও কম হচ্ছে না। এই পরিস্থিতিতে ১০ হাজার কর্মী নিয়োগ করে ইজ়রায়েলে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যাঁরা সেখানে যাবেন, বেতন হিসাবে পাবেন মোটা অঙ্কের টাকা।

এইচকেআরএন-এর বিজ্ঞপ্তি অনুযায়ী, এই কাজের জন্য আবেদনের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা দশম শ্রেণি পাশ। বেতন মাসে ৬,১০০ ইজ়রায়েলি মুদ্রা। ভারতীয় হিসাবে যার অর্থ এক লক্ষ ৩৪ হাজার টাকার বেশি। এক ইজ়রায়েলি মুদ্রা ভারতে ২২ টাকার সমান।

২৫ থেকে ৫৪ বছর বয়ঃ সীমার মধ্যে যে কেউ এই কাজের জন্য আবেদন করতে পারেন। নির্মাণকাজে থাকতে হবে অন্তত তিন বছরের অভিজ্ঞতা। শিল্পক্ষেত্রে নির্মাণ, কাঠের কাজ, মেঝেতে টাইল্‌স বসানোর কাজ, লোহার কাজ, বহুতল নির্মাণের কাজ জানতে হবে আবেদনকারীদের।

হামাসের বিরুদ্ধে গত ৭ অক্টোবর যুদ্ধ ঘোষণা করেছে ইজ়রায়েল। তার পরেই ইজ়রায়েলি ভূখণ্ড থেকে তাড়িয়ে দেওয়া হয়েছে প্যালেস্টাইনিদের। ইজ়রায়েলে কর্মরত অন্তত ৯০ হাজার প্যালেস্টাইনির কাজের ছাড়পত্র বাতিল করে দিয়েছে বেঞ্জামিন নেতানিয়াহু সরকার।

ভারতে বেকারত্বের হার বেশি। ভারত থেকে সুলভে দক্ষ শ্রমিক পাওয়া সহজ। তাই এ বিষয়ে ভারতের সঙ্গে আলোচনা করে ইজ়রায়েল সরকার। ভারত থেকে অন্তত এক লক্ষ কর্মী নিয়োগ করার পরিকল্পনা রয়েছে তাদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement