PM Narendra Modi

রাজভবনগুলি হয়ে উঠুক কেন্দ্র-রাজ্য সমন্বয়ের সেতু, আনন্দ বোসদের সম্মেলনে বললেন প্রধানমন্ত্রী মোদী

মোদী বলেছেন, ‘‘সামাজিক সংগঠনগুলির সঙ্গে যোগাযোগ রাখার ক্ষেত্রে রাজ্যের সাংবিধানিক প্রধানদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তা নিবিড় করতে পারলে সমাজে ইতিবাচক প্রভাব পড়বে।’’

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৪ ২১:০৬
Governors should act as effective bridges between Centre and states: PM Narendra Modi

(বাঁ দিক থেকে) দ্রৌপদী মুর্মু, নরেন্দ্র মোদী এবং অমিত শাহ। ছবি: এক্স (সাবেক টুইটার) থেকে।

দেশের সব রাজ্যের রাজ্যপালের উদ্দেশে কেন্দ্র এবং রাজ্যের মধ্যে কার্যকরী সেতুবন্ধনের কাজ করার আর্জি জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার দিল্লিতে রাষ্ট্রপতি ভবনে শুরু হয়েছে রাজ্যপালেদের সম্মেলন। যার সভাপতিত্ব করছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

Advertisement

রাজ্যপালদের উদ্দেশে মোদী বলেছেন, ‘‘সামাজিক সংগঠনগুলির সঙ্গে যোগাযোগ রাখার ক্ষেত্রে রাজ্যের সাংবিধানিক প্রধানদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তা নিবিড় করতে পারলে সমাজে ইতিবাচক প্রভাব পড়বে। জনজাতি এলাকায় যা বাড়তি প্রভাব ফেলবে।’’ গণতান্ত্রিক ব্যবস্থাকে মসৃণ রাখার প্রশ্নে এবং রাজ্যে কেন্দ্রীয় সরকারের সংস্থাগুলির কাজ সুষ্ঠু ভাবে পরিচালনা করার ক্ষেত্রে রাজ্যপালেদের ভূমিকার কথা স্মরণ করিয়ে দিয়েছেন রাষ্ট্রপতি মুর্মু। সম্মেলনে উপস্থিত ছিলেন উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও। রাজ্যপালেদের উদ্দেশে শাহ গ্রামে গ্রামে সফরের পরামর্শ দিয়েছেন। শনিবার শেষ হবে এই সম্মেলন।

মোদী জমানায় বিরোধী দল শাসিত একাধিক রাজ্যে রাজ্য সরকারের সঙ্গে রাজ্যপালের সংঘাত রুটিনে পরিণত হয়েছে। তার মধ্যে অন্যতম বাংলা, কেরল, তামিলনাড়ু। বিজেপি-বিরোধী দলগুলির অভিযোগ, রাজ্যপালেরা কেন্দ্রের ক্ষমতাসীন দলের ‘এজেন্ট’ হিসাবে কাজ করছেন। সেই প্রেক্ষাপটে সংশ্লিষ্ট রাজ্যের রাজ্যপালেরা এই সম্মেলনে কী বক্তব্য রাখেন সে দিকেও নজর রয়েছে রাজনৈতিক মহলের।

আরও পড়ুন
Advertisement