Pakistan Vs England

রুট-ব্রুক জুটির দাপট, দোসর ছয় পাক বোলারের ‘শতরান’! ইনিংসে হার বাঁচানোর লড়াই মাসুদদের

বহু দিন পর টেস্টের এক ইনিংসে পাকিস্তানের তিন ব্যাটার শতরান করেছিলেন। ভাল কিছুর আশায় ছিলেন পাক ক্রিকেটপ্রেমীরা। কিন্তু ছয় বোলারের পাল্টা ‘শতরান’ কোণঠাসা করে দিয়েছে মাসুদদের।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৪ ২০:১৬
Picture of Shan Masood

চাপের মুখে দ্বিতীয় ইনিংসে ব্যর্থ শান মাসুদ। —ফাইল চিত্র।

প্রথম ইনিংসে ৫৫৬ রান করেও মুলতানে পরাজয়ের আশঙ্কা পাকিস্তান শিবিরে। ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টের চতুর্থ দিনই হার বাঁচানোর লড়াই শুরু হয়ে গিয়েছে শান মাসুদদের। পরিস্থিতি যা ইংল্যান্ডের জয় সময়ের অপেক্ষা বলেই মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞেরা। ইংল্যান্ডের দুই ব্যাটার জো রুট এবং হ্যারি ব্রুকের দাপট এবং পাকিস্তানের ছয় বোলারেরা ‘শতরান’ কোণঠাসা করে দিয়েছে মাসুদের দলকে। চতুর্থ দিনের শেষে ১১৫ রানে পিছিয়ে পাকিস্তান।

Advertisement

পাকিস্তানের ৫৫৬ রানের জবাবে ইংল্যান্ড প্রথম ইনিংসে ৭ উইকেটে ৮২৩ রান তুলে ডিক্লেয়ার করে দিয়েছে। ২৬৭ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামেন মাসুদেরা। বৃহস্পতিবার খেলা শেষ হওয়ার সময় পাকিস্তানের দ্বিতীয় ইনিংসের রান ৬ উইকেটে ১৫২। অপরাজিত রয়েছেন সলমন আঘা (৪১) এবং আমের জামাল (২৭)। চাপের মুখে পাকিস্তানের প্রথম সারির ব্যাটারেরা কেউই রান পেলেন না। ৮২ রানেই ৬ উইকেট পড়ে যায় পাকিস্তানের। আবদুল্লা শফিক (শূন্য), সাইম আয়ুব (২৫), মাসুদ (১১), বাবর আজ়ম (৫), সাউদ সাকিল (২৯), মহম্মদ রিজ়ওয়ানেরা (১০) দলকে প্রয়োজনীয় ভরসা দিতে পারেননি। ২৮ রানে ২ উইকেট নিয়েছেন গাট অ্যাটকিনসন। ৩৯ রানে ২ উইকেট ব্রাইডন ক্রাসের।

শুধু বল হাতে নয়, ব্যাট হাতেও বৃহস্পতিবার মুলতানে দাপট দেখিয়েছেন ইংল্যান্ডের ক্রিকেটারেরা। বুধবার খেলার শেষে ইংল্যান্ডের রান ছিল ৩ উইকেটে ৪৯২। রুট ১৭৬ এবং ব্রুক ১৪১ রানে অপরাজিত ছিলেন। এ দিনও ইংল্যান্ডের দুই ব্যাটারকে থামাতে হিমশিম খেলেন পাকিস্তানের বোলারেরা। রুট শেষ পর্যন্ত করলেন ২৬২ রান। তাঁর ব্যাট থেকে এসেছে ১৭টি চার। ব্রুক থামলেন ৩১৭ রান করে। ২৯টি চার এবং ৩টি ছক্কা দিয়ে সাজিয়েছেন নিজের ইনিংসটি। চতুর্থ উইকেটে রুট এবং ব্রুক জুটি বেঁধে তুলেছেন ৪৫৪ রান। তাঁদের এই জুটিই পাকিস্তানকে কোণঠাসা করে দিয়েছে।

পাকিস্তানের কোনও বোলারই সমস্যায় ফেলতে পারেননি রুট-ব্রুক জুটিকে। মাসুদের দলের ছ’জন বোলার ‘শতরান’ করেছেন। অর্থাৎ ১০০ রানের বেশি খরচ করেছেন। শাহিন আফ্রিদি ১২০ রান, নাসিম শাহ ১৫৭ রান, আবরার আহমেদ ১৭৪ রান, আমের জামাল ১২৬ রান, আঘা ১১৮ রান এবং আয়ুব ১০১ রান খরচ করেছেন। আয়ুব ২ উইকেট নিয়ে মুলতানের ২২ গজে আয়োজকদের সফলতম বোলার।

ম্যাচের শেষ দিন শুক্রবার ইনিংসে জয়ের জন্য ইংল্যান্ডের প্রয়োজন ৪ উইকেট। ইনিংস হার বাঁচাতে পাকিস্তানকে তুলতে হবে ১১৬ রান। ম্যাচ বাঁচাতে হলে সারা দিন ব্যাট করতে হবে মাসুদের দলকে।

আরও পড়ুন
Advertisement