Howrah Police

‘অবৈধ’ তারে লেগেই কি বিদ্যুৎস্পৃষ্ট হন সালকিয়ার তরুণী? মামলা দায়ের করল পুলিশ, কড়া পুরসভাও

মৃতার পরিবার ও স্থানীয়দের একাংশের দাবি, বেআইনি ভাবে নির্মিত বহুতল থেকে অবৈধ ভাবে সংযোগ নেওয়া হচ্ছিল আশপাশের দোকানগুলিতে। বিদ্যুতের সেই তারের সংস্পর্শে বিদ্যুৎস্পৃষ্ট হন তরুণী।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
হাওড়া শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৪ ১৯:১৪
পূরবী দাস।

পূরবী দাস। —নিজস্ব চিত্র।

জলমগ্ন রাস্তায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে তরুণীর মৃত্যুর ঘটনায় শোরগোল পড়েছে হাওড়ার সালকিয়ায়। মৃতার পরিবার ও স্থানীয়দের একাংশের দাবি, বেআইনি ভাবে নির্মিত বহুতল থেকে অবৈধ ভাবে সংযোগ নেওয়া হচ্ছিল আশপাশের দোকানগুলিতে। বিদ্যুতের সেই তারের সংস্পর্শে বিদ্যুৎস্পৃষ্ট হন তরুণী। হাওড়ার ঘটনায় ইতিমধ্যেই স্বতঃপ্রণোদিত ভাবে মামলা রুজু করেছে পুলিশ। পুলিশ কমিশনার প্রবীণকুমার ত্রিপাঠী বলেন, ‘‘গাফিলতি থাকলে কড়া পদক্ষেপ করা হবে।’’ হাওড়া পুরসভার পক্ষ থেকেও অভিযোগ করা হবে বলে জানানো হয়েছে।

Advertisement

বৃহস্পতিবার রাতে সালকিয়ার তাঁতিপাড়া এলাকায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হয় বছর বাইশের তরুণী পূরবী দাসের। পরিবার সূত্রে খবর, একটি জন্মদিনের অনুষ্ঠান থেকে ফিরছিলেন পূরবী। ৮০ নম্বর ভৈরব ঘটক লেন ধরে বাড়ি ফেরার সময়েই ঘটনাটি ঘটে। হেঁটে যাওয়ার সময় রাস্তার উপর ঝুলে থাকা একটি বিদ্যুতের তারে তাঁর ছাতা ঠেকতেই ছিটকে পড়েন পূরবী। বাবার দোকানের সামনে ঘটনাটি ঘটেছিল। চোখের সামনে মেয়েকে তড়িদাহত হতে দেখে ছুটে গিয়েছিলেন তিনি। সেই সময় তিনিও বিদ্যুৎস্পৃষ্ট হন। কিন্তু অল্পের জন্য বেঁচে গিয়েছেন। স্থানীয়েরা পূরবীকে একটি বেসরকারি হাসপাতালে নিয়ে গিয়েছিলেন। সেখানেই তরুণীকে মৃত ঘোষণা করেন চিকিৎসক।

তরুণীর বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যুর ঘটনার পর শুক্রবার সকাল থেকেই স্থানীয়দের একাংশ এলাকায় বিক্ষোভ দেখান। তাঁদের দাবি, ৮০ নম্বর ভৈরব ঘটক লেনে একটি বহুতল নির্মাণের কাজ চলছে। সেই বহুতলের মিটার থেকে অস্থায়ী ভাবে বিদ্যুৎসংযোগ নেওয়া হচ্ছিল পার্শ্ববর্তী দোকানগুলিতে। এলাকার লোকেরা বার বার এ নিয়ে আপত্তি তুলেছিলেন। কিন্তু সে কথা শোনা হয়নি। শুক্রবার ঘটনাস্থলে গিয়েছেন উত্তর হাওড়ার বিধায়ক গৌতম চৌধুরী। তিনি বলেন, ‘‘বহুতল থেকে অবৈধ ভাবে ওখানে বিদ্যুতের লাইন দেওয়া হয়েছিল। বিষয়টি সিইএসসি কর্তৃপক্ষকে দেখতে বলেছি।’’ ঘটনাস্থলে গিয়েছিলেন সিইএসসি-র আধিকারিকেরা। তাঁরা বহুতলের বিদ্যুৎসংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছেন।

স্থানীয় বাসিন্দা পুরসভার বিরুদ্ধেও ক্ষোভ উগরে দিয়েছেন। তাঁদের দাবি, বহুতলটি বেআইনি ভাবে তৈরি হচ্ছে। তা ছাড়া অল্প বৃষ্টিতেই এলাকায় জল জমে যায়। কিন্তু পুরসভার কোনও হেলদোল নেই। এ নিয়ে পুরপ্রশাসক সুজয় চক্রবর্তী বলেন, ‘‘নিকাশি ব্যবস্থা আগের থেকে অনেক ভাল হয়েছে। আর বহুতলটি বেআইনি হলে ব্যবস্থা নেওয়া হবে। সেখান থেকে বেআইনি ভাবে বিদ্যুতের লাইন দেওয়া হয়েছে। যেখান থেকে দুর্ঘটনা ঘটে। এ বিষয়ে এফআইআর করবে হাওড়া পুরসভা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement