Congress

Ghulam Nabi Azad: গুলাম নবির ইস্তফায় কাশ্মীরে ভাঙন কংগ্রেসে

কংগ্রেস নেতারা মনে করিয়ে দিচ্ছেন, ৩৭০ রদের পরে কাশ্মীরের সব রাজনৈতিক দলের প্রধান নেতাদের আটক করা হলেও একমাত্র গুলাম নবি আজাদকে আটক করা হয়নি।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
শ্রীনগর ও নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২২ ০৬:৫৩
গুলাম নবি আজাদ।

গুলাম নবি আজাদ। ছবি: সংগৃহীত।

নিজে ইস্তফা দিলেন। সেইসঙ্গে জম্মু-কাশ্মীরে কংগ্রেসে ভাঙন ধরালেন গুলাম নবি আজাদ। জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী গুলাম নবির ইস্তফার পরে আজ কাশ্মীরের আধ ডজন প্রাক্তন বিধায়ক কংগ্রেস ছেড়েছেন। গুলাম নবি আজাদ ইতিমধ্যেই জম্মু-কাশ্মীরে পৃথক দল গড়বেন বলে ইঙ্গিত দিয়েছেন। এই ছয় প্রাক্তন বিধায়কের বক্তব্য, গুলাম নবি নতুন দল গড়লে তাঁরাও সেই দলে যোগ দেবেন।

কংগ্রেস নেতৃত্ব মনে করছেন, চলতি বছরের শেষে জম্মু-কাশ্মীরে বিধানসভা নির্বাচন হলে গুলাম নবি আঞ্চলিক দল গড়ে ভোটে লড়বেন। বিজেপি সেই দলের সঙ্গে জোট করতে পারে। সেক্ষেত্রে কাশ্মীর উপত্যকায় বিজেপি জোটের হয়ে ভোট সংগ্রহের দায়িত্ব নেবেন গুলাম নবি। কারণ জম্মুতে বিজেপির শক্তি থাকলেও কাশ্মীর উপত্যকায় বিজেপির কোনও মুখ নেই। কাশ্মীরের ৩৭০ রদ নিয়ে উপত্যকার মানুষের মধ্যে বিজেপির বিরুদ্ধে ক্ষোভও রয়েছে। কংগ্রেস নেতারা মনে করিয়ে দিচ্ছেন, ৩৭০ রদের পরে কাশ্মীরের সব রাজনৈতিক দলের প্রধান নেতাদের আটক করা হলেও একমাত্র গুলাম নবি আজাদকে আটক করা হয়নি।

Advertisement

রাজনৈতিক শিবিরের বক্তব্য, এর আগে পঞ্জাবেও ক্যাপ্টেন অমরেন্দ্র সিংহ কংগ্রেস থেকে বেরিয়ে পৃথক দল গড়েছিলেন। বিজেপি তাঁর সঙ্গে জোট করে পঞ্জাবে শিকড় ছড়াতে চেয়েছিল। ক্ষমতায় এলে ক্যাপ্টেনকে মুখ্যমন্ত্রীর পদে বসানো হত। একই ভাবে বিজেপি গুলাম নবিকে ফের জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী করার স্বপ্ন দেখিয়ে কংগ্রেসের বিরুদ্ধে কাজে লাগাতে চাইছে। আজ কংগ্রেসের পাঁচ জন প্রাক্তন বিধায়ক দিল্লিতে গুলাম নবি আজাদের বাসভবন থেকেই সনিয়া গান্ধীর বাড়িতে একত্রে পদত্যাগপত্র পাঠিয়ে দিয়েছেন। শ্রীনগর থেকে আর এক নেতা আর এস চিব ইস্তফার সিদ্ধান্ত জানিয়েছেন। চিবের মতে, তাঁর ও কংগ্রেস শীর্ষ নেতৃত্বের দৃষ্টিভঙ্গির মধ্যে পার্থক্য দেখা দিচ্ছে। ফলে তাঁর দলত্যাগ করাই উচিত। চিবের পাশাপাশি দল থেকে ইস্তফা দিয়েছেন জিএম সারুরি, চৌধরি মহম্মদ আক্রম, মহম্মদ আমিন বাট, গুলজ়ার আহমেদ ও আব্দুর রশিদ দার।

ন্যাশনাল কনফারেন্সের নেতা ফারুক আবদুল্লার বক্তব্য, ‘‘কংগ্রেস আগেও ধাক্কা খেয়েছে। হয়তো আজাদের প্রতি সঠিক ব্যবহার করা হয়নি। আমার বিশ্বাস কংগ্রেস আরও শক্তিশালী হয়ে আত্মপ্রকাশ করবে।’’ ফারুকের ছেলে ওমরের দৃষ্টিভঙ্গি অবশ্য ভিন্ন। তাঁর মতে, ‘‘কংগ্রেসে ভাঙন দুঃখজনক ও ভীতিপ্রদ। সম্প্রতি যাঁরা কংগ্রেস থেকে ইস্তফা দিয়েছেন তাঁদের মধ্যে সম্ভবত আজাদই সবচেয়ে প্রবীণ নেতা। তাঁর ইস্তফাপত্র সত্যিই বেদনাদায়ক।’’

ঘটনাচক্রে এ দিনই জম্মু-কাশ্মীরে বিজেপির কোর গ্রুপের সদস্যদের নিয়ে দিল্লিতে বৈঠক করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সূত্রের খবর, সাংগঠনিক বিষয় ও জম্মু-কাশ্মীরের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে বৈঠকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement