submarine

৪৩,০০০ কোটি টাকায় ভারতীয় নৌসেনার জন্য ৬টি ডুবোজাহাজ! যৌথ উদ্যোগে বানাবে জার্মানি

যৌথ উদ্যোগে ডিজেল-বিদ্যুৎ ডুবোজাহাজ তৈরি হবে মুম্বইয়ের ‘মাঝগাঁও ডক শিপবিল্ডার্স লিমিটেড’-এ। এর আগে জার্মানি থেকে শিশুমার শ্রেণির ডুবোজাহাজ কিনেছিল ভারতীয় নৌসেনা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ জুন ২০২৩ ১৭:২২
Germany and India to construct 6 submarines at a cost of 43,000 crore rupees for Indian Navy

জার্মানির সঙ্গে যৌথ উদ্যোগে ডুবোজাহাজ বানানো হবে ভারতীয় নৌসেনার জন্য। প্রতীকী ছবি।

জার্মানির সঙ্গে সহযোগিতায় ভারতীয় নৌসেনার জন্য ৫২০০ কোটি ডলার (প্রায় ৪৩ হাজার কোটি টাকা) খরচ করে ৬টি ডুবোজাহাজ (সাবমেরিন) বানানো হবে। মঙ্গলবার দিল্লিতে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ এবং জার্মানির প্রতিরক্ষামন্ত্রী বরিস পিস্টোরিয়াসের উপস্থিতিতে এ সংক্রান্ত দ্বিপাক্ষিক চুক্তি সইয়ের বিষয়ে আলোচনা চূড়ান্ত হয়েছে বলে সরকার সূত্রের খবর।

২০২১ সালের জুন মাসে রাজনাথের সভাপতিত্বে সমরাস্ত্র ক্রয় সংক্রান্ত সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতাসম্পন্ন ডিফেন্স অ্যাকুইজিশন কাউন্সিল (ডিএসি)-এর বৈঠকে ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পে কৌশলগত অংশীদারিত্বের ভিত্তিতে নৌসেনার জন্য ৬টি ডুবোজাহাজ নির্মাণের বিষয়ে ঐকমত্য হয়েছিল। এর পর সেই প্রস্তাবে চূড়ান্ত সিলমোহর দিয়েছিল কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রক এবং নরেন্দ্র মোদী মন্ত্রিসভা।

Advertisement

এর পর দীর্ঘ আলোচনার পরে জার্মানির সঙ্গে যৌথ উদ্যোগে ডুবোজাহাজ তৈরির সিদ্ধান্ত নিয়েছে নয়াদিল্লি। এর আগে জার্মানি থেকে শিশুমার শ্রেণির ৪টি ডিজেল-বিদ্যুৎ ডুবোজাহাজ কিনেছিল ভারতীয় নৌসেনা। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর, এ বারও জার্মানির সঙ্গে যৌথ উদ্যোগে ডিজেল-বিদ্যুৎ ডুবোজাহাজ তৈরি হবে মুম্বইয়ের ‘মাঝগাঁও ডক শিপবিল্ডার্স লিমিটেড’-এ তৈরি হবে ডুবোজাহাজগুলি।

প্রসঙ্গত, প্রায় দেড় দশক আগে ফরাসি সংস্থা ডিসিএনএস-এর সঙ্গে নকশা ও প্রযুক্তিগত সহায়তা চুক্তির ভিত্তিতে ৬টি কলভরী গোত্রের স্করপেন ডুবোজাহাজ বানানো শুরু করেছিল ভারত। সেই প্রকল্পের নাম ছিল ‘প্রজেক্ট ৭৫’। ওই গোত্রের প্রথম স্টেলথ ডুবোজাহাজ আইএনএস কলভরীকে ২০১৫ সালের অক্টোবরে নৌবাহিনীর হাতে তুলে দেওয়া হয়েছিল। ২০২০-র নভেম্বরে এই গোত্রের শেষ ডুবোজাহাজটি হাতে পেয়েছিল নৌসেনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement