Maharashtra Assembly Election 2024

শিন্ডেসেনায় যোগ দেন শুক্রবার, এ বার নির্বাচনী দায়িত্বও পেলেন গৌরী লঙ্কেশ হত্যায় অভিযুক্ত

সাংবাদিক, সমাজকর্মী গৌরী লঙ্কেশ হত্যাকাণ্ডে ২০১৮ সালের অগস্ট মাসে গ্রেফতার হন শিবসৈনিক পানগড়কর। গত মাসে কর্নাটক হাই কোর্ট তাঁকে জামিন দেয়। যদিও ওই খুনের মামলার নিষ্পত্তি এখনও হয়নি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২৪ ১৫:০১
(বাঁ দিক থেকে) গৌরী লঙ্কেশ, শ্রীকান্ত পানগড়কর এবং একনাথ শিন্ডে।

(বাঁ দিক থেকে) গৌরী লঙ্কেশ, শ্রীকান্ত পানগড়কর এবং একনাথ শিন্ডে। —ফাইল চিত্র।

গৌরী লঙ্কেশ হত্যাকাণ্ডে অন্যতম অভিযুক্ত তিনি। গত শুক্রবার সেই শ্রীকান্ত পানগড়কর শিবসেনা (একনাথ শিন্ডে)-য় যোগ দেন। এ বার মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচনের আগে শ্রীকান্তকে নির্বাচনী দায়িত্বও দিল মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের দল। জালনা বিধানসভা কেন্দ্রের দায়িত্ব দেওয়া হয়েছে তাঁকে।

Advertisement

প্রসঙ্গত, ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত অবিভক্ত শিবসেনার সদস্য হিসাবে পানগড়কর জালনা পুরসভার কাউন্সিলর ছিলেন পানগড়কর। ২০১১ সালে শিবসেনার সঙ্গে দূরত্ব তৈরি হয় তাঁর। ওই বছরেই তিনি যোগ দেন ‘হিন্দু জনজাগৃতি সমিতি’তে। জালনা বিধানসভায় শিন্ডেসেনার প্রার্থী হতে পারেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী অর্জুন খোটকার। তিনি বলেন, “পানগড়কর প্রাক্তন শিবসৈনিক। উনি আবার আমাদের দলে ফিরে এসেছেন। দলের তরফে জালনা বিধানসভায় তাঁকে প্রচারের দায়িত্ব দেওয়া হয়েছে।” যদিও শিন্ডেসেনার বিধায়ক তথা দলের মুখপাত্র সঞ্জয় শিরসত এই প্রসঙ্গে জানান, পানগড়কর যে দলে যোগ দিয়েছেন, তা-ই তিনি জানেন না!

সাংবাদিক, সমাজকর্মী গৌরী লঙ্কেশ হত্যাকাণ্ডে ২০১৮ সালের অগস্ট মাসে গ্রেফতার হন পানগড়কর। গত মাসে কর্নাটক হাই কোর্ট তাঁকে জামিন দেয়। যদিও ওই খুনের মামলার নিষ্পত্তি এখনও হয়নি। তা ছাড়াও অস্ত্র ছিনতাইয়ের একটি মামলাতেও অভিযুক্ত পানগড়কর। সেই মামলাটিও এখনও বিচারাধীন।

২০১৭ সালের ৫ সেপ্টেম্বর বেঙ্গালুরুতে তাঁর বাড়ির সামনেই গুলি করে খুন করা হয় গৌরীকে। কর্নাটক পুলিশের বিশেষ তদন্তকারী দল (সিট) ১৭ জন অভিযুক্তকে গ্রেফতার করে। গৌরী হত্যাকাণ্ডে পানগড়করের বিরুদ্ধে অভিযোগ ওঠে যে, তিনিই আততায়ীদের আগ্নেয়াস্ত্র জোগাড় করে দিয়েছিলেন।

আরও পড়ুন
Advertisement