Hathras Stampede Incident

হাথরসকাণ্ডে ভোলে বাবার বিরুদ্ধে প্রথম মামলা দায়ের, ভিডিয়ো প্রকাশ করে প্রথম বার মুখ খুললেন ‘গুরু’

শনিবার পটনার মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেটের আদালতে ভোলে বাবার বিরুদ্ধে প্রথম বার মামলা দায়ের হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৪ ১৮:০৬
হাথরসকাণ্ডে ভোলে বাবা (বাঁ দিকে)-র বিরুদ্ধে প্রথম মামলা।

হাথরসকাণ্ডে ভোলে বাবা (বাঁ দিকে)-র বিরুদ্ধে প্রথম মামলা। — ফাইল চিত্র।

হাথরসকাণ্ডে ভোলে বাবার বিরুদ্ধে দায়ের হল প্রথম মামলা। ভোলে বাবার প্রকৃত নাম সুরজ পাল সিংহ। শনিবারই ভোলে বাবা একটি বার্তা দিয়ে জানিয়েছেন, হাথরসের ঘটনায় তিনি অবসাদগ্রস্ত হয়ে পড়েছেন। স্বজনহারানো পরিবারগুলিকে আইন ব্যবস্থায় আস্থা রাখতেও বলেছেন তিনি। অন্য দিকে, হাথরসকাণ্ডে মূল অভিযুক্ত দেবপ্রকাশ মধুকর শুক্রবার রাতে গ্রেফতার হয়েছেন।

Advertisement

গত মঙ্গলবার হাথরসে ‘সৎসঙ্গ’-এ পদপিষ্ট হয়ে ১২১ জনের মৃত্যু হয়। তার পর থেকে খোঁজ মেলেনি স্বঘোষিত ধর্মগুরু ভোলে বাবার। তাঁর বিরুদ্ধে এত দিন কোনও এফআইআর দায়ের করা হয়নি। পুলিশ জানিয়েছিল, প্রয়োজনে তাঁকে ডেকে জিজ্ঞাসাবাদ করা হবে। শনিবার পটনার মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেটের আদালতে ভোলে বাবার বিরুদ্ধে প্রথম বার মামলা দায়ের হয়েছে।

অন্য দিকে, শনিবার সকালে ভোলে বাবা একটি ভিডিয়ো প্রকাশ করেন। সেখানে তাঁকে বলতে শোনা যায়, ‘‘ওই ঘটনার পর আমি গভীর দুঃখ পেয়েছি। এই শোক সহ্য করার শক্তি দিন ঈশ্বর। সরকার এবং প্রশাসনের উপর ভরসা রাখুন। আমার বিশ্বাস যে, যাঁরা বিশৃঙ্খলা তৈরি করেছেন, তাঁদের রেয়াত করা হবে না। আমার আইনজীবী এপি সিংহের মাধ্যমে কমিটির সদস্যদের শোকগ্রস্ত পরিবার এবং আহতদের পাশে থাকার জন্য অনুরোধ করেছি। সারা জীবন তাঁদের সাহায্য করার কথা বলেছি।’’

হাথরসকাণ্ড নিয়ে তদন্তের জন্য গত ৩ জুলাই তিন সদস্যের বিচারবিভাগীয় কমিশন তৈরি করেছে যোগী আদিত্যনাথের সরকার। কমিশনের মাথায় রয়েছেন হাই কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি। শুক্রবার রাতে এই ঘটনার মূল অভিযুক্ত মধুকরকে গ্রেফতার করেছে পুলিশ। অভিযোগ, তিনি ছিলেন ওই ‘সৎসঙ্গ’-এর আয়োজক। তাঁর খোঁজ দেওয়ার জন্য এক লক্ষ টাকা পুরস্কার ঘোষণা করেছিল পুলিশ। জামিনঅযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছিল। পুলিশ সূত্রে খবর, নজফগড়থেকে গ্রেফতার করা হয়েছে তাঁকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement