Assembly Elections 2023

বিশ্বকাপ ফাইনালে ভারতের হারের কারণ ‘অপয়া’ মোদী! প্রধানমন্ত্রীকে কটাক্ষ করায় নোটিস রাহুলকে

রাজস্থানে কংগ্রেসের সভায় ‘অপয়া’ বলার পাশাপাশি রাহুল মধ্যপ্রদেশে ভোটের প্রচারে গিয়ে ‘মোদীর পকেটমারি’ সংক্রান্ত আপত্তিকর মন্তব্য করেছিলেন বলেও বিজেপির অভিযোগ।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২৩ ১৭:১৭
নরেন্দ্র মোদী (বাঁ দিকে) এবং রাহুল গান্ধী।

নরেন্দ্র মোদী (বাঁ দিকে) এবং রাহুল গান্ধী। ফাইল চিত্র।

বিশ্বকাপ ক্রিকেটের ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতের হারের জন্য স্টেডিয়ামে ‘অপয়া মোদী’র উপস্থিতিকে দায়ী করেছিলেন তিনি। কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে এ বার সেই মন্তব্যের জন্য নির্বাচনী আচরণবিধি ভঙ্গের অভিযোগে ‘শো-কজ়’ নোটিস পাঠাল নির্বাচন কমিশন।

Advertisement

‘অপয়া’ মন্তব্যের পাশাপাশি মোদীর বিরুদ্ধে ‘পকেটমার’ এবং ‘ঋণ মকুব’ সংক্রান্ত মন্তব্যের অভিযোগের প্রেক্ষিতেও রাহুলের কাছে কৈফিয়ত তলব করেছে কমিশন। বিজেপির অভিযোগের ভিত্তিতেই কমিশনের তরফে এই পদক্ষেপ করা হয়েছে বৃহস্পতিবার।

গত মঙ্গলবার রাজস্থানের জালোরে কংগ্রেসের সভায় রাহুল বলেছিলেন ‘‘পিএম শব্দের অর্থ হল পনৌতি (অপয়া) মোদী।’’ সেই সঙ্গে আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে বিশ্বকাপ ফাইনালে রোহিত শর্মা-বিরাট কোহলিদের হারের প্রসঙ্গ তুলে তিনি বলেন, “ভারতীয় দলের ক্রিকেটাররা ভাল ভাবে বিশ্বকাপ জিতে যেত, কিন্তু এক জন ‘অপয়া’ হারিয়ে দিল।’’

রাজস্থানে নির্বাচনী প্রচারে জাতগণনা এবং অনগ্রসর শ্রেণি (ওবিসি) প্রসঙ্গে প্রধানমন্ত্রীকে আক্রমণ করেন রাহুল। ওয়েনাড়ের কংগ্রেস সাংসদ দাবি করেন, বিভিন্ন সময় ওবিসি গোষ্ঠীর কথা বলে মোদী আখের গুছিয়ে নিলেও আদতে তাঁদের জন্য কিছুই করেননি। তিনি বলেন, ‘‘ওবিসি সংখ্যায় বেশি কিন্তু কেন্দ্র তাদের উন্নয়ন নিয়ে মাথা ঘামায় না।’’ তার আগে রাহুল মধ্যপ্রদেশে ভোটের প্রচারে গিয়ে ‘মোদীর পকেটমারি’ নিয়ে আপত্তিকর মন্তব্য করেছিলেন বলে বিজেপির অভিযোগ।

বুধবার বিজেপি নেতা রাধামোহন দাস আগরওয়াল, ওম পাঠক-সহ একটি প্রতিনিধি দল কমিশনের দফতরে গিয়ে রাহুলের বিরুদ্ধে অভিযোগ জানিয়েছিল। প্রসঙ্গত, মোদীর বিরুদ্ধে ‘ভিত্তিহীন এবং মিথ্যা’ অভিযোগ করার জন্য সপ্তাহখানেক আগে প্রিয়ঙ্কার কাছে কৈফিয়ত তলব করা হয়েছিল কমিশনের তরফে। মধ্যপ্রদেশে কংগ্রেসের সভায় প্রিয়ঙ্কা দাবি করেছিলেন, মোদী রাষ্ট্রায়ত্ত সংস্থা ‘ভারত হেভি ইলেকট্রিক্যালস লিমিটেড’ (ভেল)-কে তাঁর ‘বন্ধুদের’ হাতে তুলে দিয়েছেন। প্রিয়ঙ্কার ওই অভিযোগ ‘মিথ্যা এবং ভিত্তিহীন’ বলে কমিশনে অভিযোগ জানিয়েছিল বিজেপি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement