Firecracker Banned in Delhi

দীপাবলিতেও বাজি পুড়বে না দিল্লিতে! দূষণ রুখতে নিষেধাজ্ঞা জারি করল সরকার, বন্ধ বিক্রিও

বিজ্ঞপ্তিটি এক্স (সাবেক টুইটার)-এ পোস্ট করেছেন দিল্লির পরিবেশ মন্ত্রী গোপাল রায়। তিনি জানিয়েছেন, শীতকালে দিল্লিতে দূষণের মাত্রা বৃদ্ধি পায় বলে বাজি পোড়ানো, বিক্রি নিষিদ্ধ করা হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৪ ১৪:৩৪

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

দিল্লিতে আবার বৃদ্ধি পাচ্ছে দূষণের মাত্রা। এই পরিস্থিতিতে ১ জানুয়ারি পর্যন্ত রাজধানীতে সব ধরনের বাজি নিষিদ্ধ করল সরকার। এই সময়সীমার মধ্যে দিল্লিতে বাজি উৎপাদন, জমা করে রাখা, বিক্রি, সবটাই নিষিদ্ধ করা হয়েছে। অর্থাৎ, দীপাবলির সময়েই বাজি পোড়াতে পারবেন না দিল্লিবাসী।

Advertisement

সোমবার দিল্লির দূষণ নিয়ন্ত্রণ কমিটির তরফে একটি বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, ‘‘২০২৫ সালের ১ জানুয়ারি পর্যন্ত সব ধরনের বাজি উৎপাদন, জমিয়ে রাখা, বিক্রি (অনলাইনেও) এবং পোড়ানো নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে দিল্লি সরকার।’’ বিজ্ঞপ্তিটি এক্স (সাবেক টুইটার)-এ পোস্ট করেছেন দিল্লির পরিবেশ মন্ত্রী গোপাল রায়। তিনি জানিয়েছেন, শীতকালে দিল্লিতে দূষণের মাত্রা বৃদ্ধি পায়। সে কারণে বাজি পোড়ানো, উৎপাদন, বিক্রি নিষিদ্ধ করা হয়েছে। এই বিষয়ে দিল্লিবাসীর সহযোগিতা চেয়েছেন মন্ত্রী।

প্রতি বছর শীত পড়ার মুখে, দশেরার পর থেকে দিল্লিতে বাতাসের গুণমান খারাপ হতে শুরু করে। সোমবার সকালে দিল্লিতে বাতাসের গুণমানের সূচক (একিউআই) ছিল ৩৭০। রবিবার, দশেরার দিন বিকেল ৪টের সময় একিউআই ছিল ২২৪। পরিস্থিতির উপর নজর রাখছে কেন্দ্র। প্রয়োজন বুঝে ‘গ্রেডেড রেসপন্স অ্যাকশন প্ল্যান’ (জিআরএপি) মেনে দূষণ-বিরোধী পদক্ষেপ করা হবে। সে ক্ষেত্রে ডিজ়েল এবং পেট্রল চালিত গাড়ি নিয়ন্ত্রণের ব্যবস্থা নেওয়া হবে। এমনিতে দিল্লিতে একিউআই ২০০ ছাড়ালে হোটেল এবং রেস্তরাঁয় কয়লা এবং উনুনে রান্না নিষিদ্ধ করে দেওয়া হয়।

আরও পড়ুন
Advertisement