Ranji Trophy 2024-25

হার দিয়ে রঞ্জি শুরু গত বারের চ্যাম্পিয়ন মুম্বইয়ের, বরোদার ভার্গবের স্পিনে বেসামাল রাহানে, শ্রেয়স, শার্দূলেরা

বরোদার অভিজ্ঞ স্পিনার ভার্গবের কাছেই হেরে গেল গত বারের রঞ্জি চ্যাম্পিয়ন মুম্বই। রাহানে, শ্রেয়স, শার্দূলের মতো ক্রিকেটারেরা বুঝতেই পারলেন না তাঁর স্পিন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৪ ১৬:৫২
picture of Ajinkya Rahane

অজিঙ্ক রাহানে। —ফাইল চিত্র।

রঞ্জি ট্রফির প্রথম ম্যাচেই হেরে গেল গত বারের চ্যাম্পিয়ন মুম্বই। অজিঙ্ক রাহানের দল ৮৪ রানে হেরে গেল ক্রুণাল পাণ্ড্যের নেতৃত্বাধীন বরোদার কাছে। প্রথম ইনিংসে বরোদার ২৯০ রানের জবাবে মুম্বইয়ের ইনিংস শেষ হয় ২১৪ রানে। দ্বিতীয় ইনিংসে বরোদা ১৮৫ রান করায় জয়ের জন্য মুম্বইয়ের জয়ের লক্ষ্য দাঁড়ায় ২৬২ রান। কিন্তু ১৭৭ রানেই শেষ হয়ে গিয়েছে রাহানেদের দ্বিতীয় ইনিংসের লড়াই। বরোদার জয়ের অন্যতম নায়ক বাঁ হাতি স্পিনার ভার্গব ভাট।

Advertisement

রবিবার খেলার শেষে মুম্বইয়ের দ্বিতীয় ইনিংসের রান ছিল ২ উইকেটে ৪২। রাহানে (৪) এবং আয়ুষ মাতরে (১৯) অপরাজিত ছিলেন। তাঁরা কেউই শেষ দিন দলকে ভরসা দিতে পারলেন না। ওপেনার মাতরে করলেন ২২ রান। অধিনায়ক রাহানের ব্যাট থেকে এল ১২ রান। রান পাননি আর এক ওপেনার পৃথ্বী শ-ও (১২)। ৬৩ রানে ৪ উইকেট পড়ে যাওয়ার পর মুম্বইয়ের হয়ে কিছুটা লড়াই করার চেষ্টা করেন শ্রেয়স আয়ার এবং সিদ্ধেশ ল্যাদ। শ্রেয়স করেন ৩০। সিদ্ধেশের ব্যাট থেকে এসেছে লড়াকু ৫৯ রানের ইনিংস।

বরোদার ২২ গজে গত বারের চ্যাম্পিয়নদের লড়াই কার্যত সেখানেই শেষ হয়ে যায়। মুম্বইয়ের আর কোনও ব্যাটার প্রতিরোধ গড়ে তুলতে পারেননি। পর পর আউট হয়ে যান শামস মুলানি (১২), শার্দূল ঠাকুর (৮), তানুষ কোটিয়ান (১), মোহিত অবস্থিরা (৫)।

বরোদার ভার্গবের বল বুঝতে সমস্যায় পড়েছেন মুম্বইয়ের প্রায় সব ব্যাটারই। আয়ুষ, রাহানে, শ্রেয়স, সিদ্ধেশ, মুলানি, শার্দূল— সকলেই ভার্গবের বলে আউট হয়েছেন। মুম্বইয়ের আট জন স্বীকৃত ব্যাটারের ছ’জনই ৩৪ বছরের অভিজ্ঞ ক্রিকেটারের শিকার। বলা যায়, তাঁর কাছেই হেরে গিয়েছে মুম্বই। ৫৫ রানে ৬ উইকেট পেয়েছেন তিনি। বরোদার অন্য বোলারদের মধ্যে মহেশ পিঠিয়া ৬৮ রানে ২ উইকেট নিয়েছেন।

আরও পড়ুন
Advertisement