Shashi Tharoor

ওয়েনাড়ে ‘স্মরণীয়’ দিন পোস্ট করে সমালোচনার মুখে শশী, চয়ন করা শব্দের ব্যাখ্যা কংগ্রেস সাংসদের

ওয়েনাড়ের ক্ষতিগ্রস্ত মানুষদের পাশে দাঁড়াতে শনিবার ত্রাণ সামগ্রী নিয়ে পৌঁছে গিয়েছিলেন শশী তারুর। সেই ভিডিয়ো সমাজমাধ্যমে পোস্ট করে ওয়েনাড় যাত্রাকে ‘স্মরণীয় দিন’ হিসাবে উল্লেখ করেছিলেন তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৪ ১০:৫৮
Congress MP Shashi Tharoor reacts amid ongoing taunts over his memorable day in Wayanad post

শশী তারুর। —ফাইল চিত্র।

ওয়েনাড়ের ধস কবলিত এলাকায় শনিবার ত্রাণ পৌঁছে দিতে গিয়েছিলেন কংগ্রেস নেতা শশী তারুর। সেই সময়ের একটি ভিডিয়ো এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে শেয়ার করেছিলেন কংগ্রেস সাংসদ। সঙ্গে লিখেছিলেন, “ওয়েনাড়ে এক স্মরণীয় দিনের কিছু স্মৃতি।” সমাজমাধ্যমে ওই পোস্টের পরই সমালোচনার মুখে পড়তে হয়েছিল শশীকে। ওয়েনাড়ের এই বিপর্যয়ের মুহূর্তও তাঁর কাছে ‘স্মরণীয়’, সেই নিয়েই উঠছিল প্রশ্ন। সমাজমাধ্যমে চলতে থাকা এই সমালোচনার মধ্যেই এ বার জবাব দিলেন শশী। বোঝালেন ‘স্মরণীয়’ শব্দের অর্থ।

Advertisement

ওয়েনাড়ের বিপর্যয়ে তিনশো জনেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। এখনও খোঁজ মিলছে না অনেকের। কাদামাটির স্তূপের নীচে এখনও কেউ চাপা পড়ে রয়েছেন কি না, সেই খোঁজ চালাচ্ছে সেনাবাহিনী। এ সবের মধ্যেও শশীর ‘স্মরণীয় দিন’ পোস্ট ঘিরে কটাক্ষ করেছিলেন বিজেপি নেতা অমিত মালব্য। সমাজমাধ্যমে তিনি লিখেছিলেন, “মৃত্যু ও বিপর্যয় শশী তারুরের কাছে স্মরণীয়।” শুধু মালব্যই নন, আরও অনেকেই সমালোচনায় বিঁধেছেন কংগ্রেস সাংসদকে।

বিতর্কের আবহেই এ বার সমাজমাধ্যমে পাল্টা দিলেন শশী। তিরুবনন্তপুরমের কংগ্রেস সাংসদ সমালোচকদের উদ্দেশে লিখেছেন, “স্মরণীয় শব্দের সংজ্ঞা হল, যা মনে রাখার মতো বা মনে রাখা উচিত। কারণ, সেটি বিশেষ বা ভুলে যাওয়ার নয়। এটাই স্মরণীয় শব্দের অর্থ।”

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার ওয়েনাড়ে গিয়েছিলেন রাহুল গান্ধী ও প্রিয়ঙ্কা গান্ধী। এর পর শনিবার গাড়ি ভর্তি করে ত্রাণ সামগ্রী নিয়ে ওয়েনাড়ে পৌঁছে গিয়েছিলেন শশী। ত্রাণ শিবিরে গিয়ে দেখা করেন ক্ষতিগ্রস্তদের সঙ্গে। তাঁদের সমস্যার কথা শোনেন। পরে সংবাদ সংস্থা এএনআই-কে শশী জানান, তাঁর সাংসদ কার্যালয় থেকে ক্ষতিগ্রস্তদের জন্য খাবার এবং বিছানার ব্যবস্থা করা হয়েছে। সাংসদ এ-ও জানিয়েছিলেন, এগুলি শুধুমাত্র তাৎক্ষণিক সহায়তা। ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়াতে দীর্ঘমেয়াদি সুরাহার প্রয়োজনীয়তার কথাও বলেছিলেন তিনি।

আরও পড়ুন
Advertisement