Cinnamon Coffee

কফিতে এক চিমটে দারচিনি মেশালে কি পেটের মেদ ঝরবে? ঠিক কী ভাবে খেলে ভুঁড়ি কমবে?

কফিতে দারচিনি মিশিয়ে খেয়ে দেখেছেন? ওজন কমাতে ঘি কফি নিয়ে এখন খুব চর্চা চলছে। তবে দারচিনি দেওয়া কফির পুষ্টিগুণও অনেক।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৪ ১৪:৫৪
Can a pinch of cinnamon in coffee speed up weight loss

এক কাপ কফিতে এক চিমটে দারচিনি মিশিয়ে খেয়ে দেখুন, ওজন কমবেই। ছবি: ফ্রিপিক।

পেট-কোমরের থলথলে মেদ কিছুতেই কমছে না। শরীরচর্চা করছেন, খাওয়াদাওয়াতেও নিয়ম মানছেন, তবুও মনের মতো ফল পাওয়া যাচ্ছে কোথায়! ওজন কমানোর জন্য কত কিছুই না চেষ্টা করছেন। কিন্তু কখনও কফিতে দারচিনি মিশিয়ে খেয়ে দেখেছেন? ওজন কমাতে ঘি কফি নিয়ে এখন খুব চর্চা চলছে। তবে দারচিনি দেওয়া কফির পুষ্টিগুণও অনেক।

Advertisement

‘ফুড সায়েন্স অ্যান্ড নিউট্রিশন’-এর তথ্য বলছে, দুধ-চিনি ছাড়া কালো কফিতে দেড় গ্রামের মতো, অর্থাৎ এক চা-চামচ দারচিনি গুঁড়ো মিশিয়ে খেলে হজমশক্তি যেমন বাড়বে, তেমনই ওজনও কমবে। প্রতি দিন নিয়ম করে দারচিনি মেশানো কফি খেলে কোমরের পরিধিও কমবে বলে দাবি গবেষকদের।

দারচিনি গুঁড়ো মিশিয়েও কফি তৈরি করতে পারেন, আবার কফি তৈরির জন্য জল গরম করার সময় এক টুকরো দারচিনি ফেলে দিলেও মশলাটির গুণ কফিতে মিশে যাবে। দারচিনি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে, খিদে কমায়। যা ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে। মূলত দুই ধরনের দারচিনি পাওয়া যায় বাজারে। ক্যাসিয়া এবং সিলন। সিলনের দারচিনির পুষ্টিগুণ তুলনামূলক ভাবে বেশি। গবেষকেরা বলছেন, দারচিনিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে, যা কফির ক্যাফিনের খারাপ প্রভাব কমিয়ে দিতে পারে। তা ছাড়াও দারচিনিতে আছে ‘পলিফেনল’। এই উপাদান রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

দারচিনি দেওয়া কফি খুব ভাল ডিটক্স পানীয়ের কাজ করতে পারে। এটি নিয়মিত খেলে রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমবে। সারা দিনের খাবার থেকে যে পরিমাণ টক্সিন বা দূষিত পদার্থ শরীরে জমা হয়, তা ছেঁকে বার করে দিতে পারে দারচিনি। ফলে ঝরঝরে এবং চাঙ্গা হয় শরীর। রোজ সকালে দারচিনি মেশানো কফি খেলে হজমশক্তি বাড়বে। শরীরচর্চার পরেও খেতে পারেন দারচিনি দেওয়া কফি। তাতেও উপকার হবে।

আরও পড়ুন
Advertisement