Bihar Hooch Tragedy

বিহারে বিষমদে মৃতের সংখ্যা বেড়ে ৭০! ছপরায় যাবে জাতীয় মানবাধিকার কমিশনের একটি দল

প্রশাসনস সূত্রে খবর, বিষমদ খেয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন আরও অনেকে। তাঁদের অনেকের অবস্থা আশঙ্কাজনক। ছপরায় একটি দল পাঠিয়ে বিষয়টি তদন্তের সিদ্ধান্ত নিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন।

Advertisement
সংবাদ সংস্থা
পটনা শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২২ ১০:২২
বিহারের ছপরায় বিষমদ খেয়ে মৃতের সংখ্যা আরও বাড়ল।

বিহারের ছপরায় বিষমদ খেয়ে মৃতের সংখ্যা আরও বাড়ল। প্রতীকী ছবি।

বিহারের ছপরায় বিষমদ খেয়ে মৃতের সংখ্যা আরও বাড়ল। শনিবার আরও ১০ জনের মৃত্যু হয়েছে। ফলে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭০। বিহারে মদে নিষেধাজ্ঞা জারির পর এত মৃত্যু এই প্রথম।

প্রশাসন সূত্রে খবর, বিষমদ খেয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন আরও অনেকে। তাঁদের অনেকের অবস্থা আশঙ্কাজনক। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

Advertisement

বিষমদ খেয়ে এই বিপর্যয়ের কথা প্রকাশ্যে আসার পর থেকেই নতুন করে শিরোনামে বিহার। ছপরায় একটি দল পাঠিয়ে বিষয়টি তদন্ত করে দেখার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন। কমিশনের তরফে একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে, কমিশনের একটি দল ছপরায় যাবে। তারা খতিয়ে দেখবে অসুস্থদের ঠিকমতো চিকিৎসা করা হচ্ছে কি না। শুধু তাই-ই নয়, তাঁদের সুবিধার্থে কী কী পদক্ষেপ করেছে সরকার, তা-ও খতিয়ে দেখা হবে।

পাশাপাশি, বিষমদ উৎপাদন রুখতে বিহার সরকারের ভূমিকা ঠিক কী তা-ও খতিয়ে দেখবে কমিশন। কমিশনের ওই দলটি ঘটনাস্থলে গিয়ে খতিয়ে দেখবে, সরকার এই বিষমদ উৎপাদনের ডেরাগুলি ধ্বংস ও সার্বিক ভাবে বিষমদ উৎপাদন বন্ধ করতে কী কী পদক্ষেপ করেছে।

প্রায় ৬ বছর আগে ২০১৬ সালের এপ্রিল মাসে বিহার সরকার রাজ্যে মদ নিষিদ্ধ ঘোষণা করেছে। অভিযোগ, তার পরেও বেআইনি উপায়ে মদের কারবার চলছে বিহারের আনাচেকানাচে। বিষমদ খেয়ে মৃত্যুর ঘটনাও নতুন নয়। তবে এত বড় বিপর্যয় আগে ঘটেনি।

অন্য দিকে, বিষমদ কাণ্ডের মাঝে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার সাফ জানিয়ে দিয়েছেন, মদ খেয়ে কেউ মারা গেলে কোনও ক্ষতিপূরণ দেওয়া হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement