Ayodhya Ram Mandir

গেরুয়া থেকে হলুদ, বদলে যাচ্ছে রামমন্দিরের পুরোহিতদের পোশাকের রং, ফোনেও নিষেধাজ্ঞা

নিরাপত্তার কারণে ফোন নিয়ে রামমন্দির চত্বরে ঢুকতে পারবেন না কোনও পুরোহিত। সম্প্রতি মন্দিরের ভিতরের কিছু ছবি সমাজমাধ্যমে ‘ফাঁস’ হয়ে গিয়েছিল। তার পরেই ফোন নিয়ে কড়াকড়ির সিদ্ধান্ত।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৪ ০৮:৫৯
অযোধ্যার রামমন্দির।

অযোধ্যার রামমন্দির। —ফাইল চিত্র

অযোধ্যার রামমন্দিরে বদলে যাচ্ছে পুরোহিতদের পোশাক। এত দিন মন্দিরের পুরোহিতেরা গেরুয়া রঙের পোশাক পরতেন। এ বার তাঁদের পরতে হবে হলুদ রঙের পোশাক। তবে কেবল রঙেই নয়, বদল আসছে পোশাকের ধরনেও। বুধবার পোশাকবিধি নিয়ে নয়া নির্দেশিকা দিয়েছেন মন্দির কর্তৃপক্ষ। তবে নয়া বিধি কবে থেকে কার্যকর হবে, তা এখনও স্পষ্ট নয়।

Advertisement

এত দিন রামমন্দিরের পুরোহিতেরা গেরুয়া রঙের কুর্তা, পাগড়ি এবং ধুতি পরতেন। এ বার তাঁদের পরতে হবে হলুদ রঙের ধুতি, চৌবন্দি এবং পাগড়ি। মন্দির প্রশাসন সূত্রে খবর, কুর্তা আর চৌবন্দির মধ্যে ফারাক হল, প্রথমটি বোতাম আটকে পরতে হয় আর দ্বিতীয়টি দড়ি বেঁধে। নয়া বিধিতে বলা হয়েছে, পুরোহিতদের এ বার পায়ের গোছ পর্যন্ত ধুতি পরতে হবে। এত দিন এই বিষয়ে সুনির্দিষ্ট কোনও নির্দেশিকা ছিল না।

মন্দির কর্তৃপক্ষের একটি সূত্র মারফত আরও জানা গিয়েছে, নিরাপত্তার কারণে ফোন নিয়ে মন্দির চত্বরে ঢুকতে পারবেন না কোনও পুরোহিত। সম্প্রতি মন্দিরের ভিতরের কিছু ছবি সমাজমাধ্যমে ‘ফাঁস’ হয়ে গিয়েছিল। তার পরেই ফোন নিয়ে কড়াকড়ির পথে হাঁটার সিদ্ধান্ত নেন মন্দির কর্তৃপক্ষ।

রামমন্দিরে বর্তমানে এক জন প্রধান পুরোহিতের সঙ্গে রয়েছেন চার জন সহযোগী পুরোহিত। মন্দির কর্তৃপক্ষ ঠিক করেছেন, সহযোগী পুরোহিতদের প্রত্যেকের সঙ্গে থাকবেন এক জন করে শিক্ষানবিশ পুরোহিত। পুরোহিতদের কাজ শুরু হবে ভোর সাড়ে ৩টেয়। শেষ হবে রাত ১১টায়। পুরোহিতদের এক একটি দলকে দিনে সর্বোচ্চ পাঁচ ঘণ্টা মন্দিরের কাজে নিযুক্ত থাকতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement