Jammu and Kashmir

এক সপ্তাহে চার বার জঙ্গি হামলা, অমরনাথ যাত্রা শুরুর আগে কাশ্মীর নিয়ে বৈঠক সারলেন শাহ

গত কয়েক সপ্তাহ ধরে কাশ্মীরে সন্ত্রাসমূলক কার্যকলাপ বৃদ্ধি পেয়েছে। রিয়াসি, কাঠুয়া, ডোডা জেলার বেশ কিছু এলাকায় হামলা চলেছে। যাতে এক সিআরপিএফ জওয়ান-সহ ১১ জনের মৃত্যু হয়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২৪ ২১:৫১
অমিত শাহ।

অমিত শাহ। —ফাইল চিত্র

অনুচ্ছেদ ৩৭০ বিলোপ করার পরে জম্মু ও কাশ্মীরে শান্তি এসেছে— কেন্দ্রের বিজেপি সরকারের এই প্রচার ধাক্কা খেয়েছে সেখানে পর পর চারটি জঙ্গি হামলার ঘটনা ঘটায়। এই পরিস্থিতিতে জম্মু ও কাশ্মীরের নিরাপত্তা পরিস্থিতি খতিয়ে দেখতে উচ্চপর্যায়ের বৈঠক করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বৈঠকে ছিলেন জম্মু ও কাশ্মীরের উপরাজ্যপাল মনোজ সিন্‌হা, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল, স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা। ‘ইন্ডিয়া টুডে’ স্বরাষ্ট্র মন্ত্রকের একটি সূত্রকে উদ্ধৃত করে জানিয়েছে, বৈঠকে কাশ্মীরের পাশাপাশি জম্মু নিয়ে বিশেষ ভাবে সতর্ক হওয়ার নির্দেশ দেন শাহ।

Advertisement

গত কয়েক সপ্তাহ ধরে কাশ্মীরে সন্ত্রাসমূলক কার্যকলাপ বৃদ্ধি পেয়েছে। রিয়াসি, কাঠুয়া, ডোডা জেলার বেশ কিছু এলাকায় হামলা চলেছে। এখনও পর্যন্ত এক সিআরপিএফ জওয়ান-সহ ১১ জনের মৃত্যু হয়েছে। আহতের সংখ্যা বহু। গত রবিবার তৃতীয় এনডিএ সরকারের শপথগ্রহণের দিনই জম্মুর বৈষ্ণো দেবী মন্দিরে যাওয়ার সময়ে পুণ্যার্থীদের একটি বাস লক্ষ্য করে হামলা চালানো হয়। এই ঘটনায় মোট ১০ জনের মৃত্যু হয়। এই আবহেই আগামী ২৯ জুন থেকে অমরনাথ যাত্রা শুরু হচ্ছে। চলবে ১৯ অগস্ট পর্যন্ত। গত বছর অমরনাথ যাত্রায় শামিল হয়েছিলেন চার লক্ষেরও বেশি পুণ্যার্থী। অমরনাথ যাত্রার আগে কাশ্মীরের নিরাপত্তা ব্যবস্থাকে নিশ্ছিদ্র করতে চাইছে কেন্দ্র।

রবিবারের শাহি বৈঠকে ছিলেন আইবি-র ডিরেক্টর তপন ডেকা, সেনাপ্রধান মনোজ পাণ্ডে, দেশের পরবর্তী সেনাপ্রধান হতে চলা উপেন্দ্র দ্বিবেদী, সিআরপিএফের ডিরেক্টর জেনারেল অনীশদয়াল সিংহ। কিছু দিন আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জম্মু ও কাশ্মীরের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে একটি বৈঠক করেছিলেন। উপত্যকায় শান্তি ফেরাতে এবং সন্ত্রাস রুখতে পূর্ণশক্তি প্রয়োগের নির্দেশ দিয়েছিলেন তিনি। এ বার বৈঠকে বসলেন শাহ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement