Laddu

একটি লাড্ডুর দাম সাড়ে ২৪ লক্ষ টাকা! নজর কাড়ছে হায়দরাবাদের সেই লাড্ডুই

গণেশ চতুর্থী উপলক্ষে প্রতি বছর হায়দরাবাদের বালাপুরে বিশাল আকারের লাড্ডু বানানো হয়। তার পর সেই লাড্ডু নিলাম করা হয়। এ বছর লাড্ডুর ওজন ছিল ২১ কেজি। শুক্রবার সেই লাড্ডুর নিলাম হয়।

Advertisement
সংবাদ সংস্থা
হায়দরাবাদ শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২২ ১৪:৪২
বালাপুরের সেই লাড্ডু।

বালাপুরের সেই লাড্ডু।

দোকানে একটি লাড্ডুর দাম খুব বেশি হলে ১৫-২০ টাকা। আরও ভাল মানের লাড্ডু হলে তার দাম ৫০ টাকাও হতে পারে। তবে একটি লাড্ডুর দাম কয়েক লক্ষ টাকা, এটা হয়তো বিশ্বাস করা কঠিন। কিন্তু হায়দরাবাদেই সম্প্রতি একটি লাড্ডু বিক্রি হয়েছে যার দাম প্রায় ২৫ লক্ষ টাকা।

গণেশ চতুর্থী উপলক্ষে প্রতি বছর হায়দরাবাদের বালাপুরে বিশাল আকারের লাড্ডু বানানো হয়। তার পর সেই লাড্ডু নিলাম করা হয়। এ বছর লাড্ডুর ওজন ছিল ২১ কেজি। শুক্রবার সেই লাড্ডুর নিলাম হয়। ১,১১৬ টাকা থেকে সেই নিলাম শুরু হয়েছিল। দশ জন সেই নিলামে অংশ নিয়েছিলেন। দাম চড়তে চড়তে তা ২৬ লক্ষ ৬০ হাজার টাকায় পৌঁছয়। হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর বেঙ্গেতি লক্ষা রেড্ডি সেই লাড্ডু প্রায় ২৫ লক্ষ টাকায় কেনেন।

Advertisement

২০২১ সালেও ২১ কোজি লাড্ডু বানানো হয়েছিল। ১৯ লক্ষ টাকায় সেই লাড্ডু বিক্রি হয়। উদ্যোক্তারা জানিয়েছেন, এই প্রথম ২০ লক্ষ টাকার বেশি দাম উঠেছে নিলামে। বালাপুরের বাসিন্দদের বিশ্বাস, তাঁদের জীবনের উন্নতিতে পুজোর এই লাড্ডুর অনেক অবদান আছে। তাই এই লাড্ডুকে বঙ্গারু লাড্ডু বা সোনার লাড্ডু বলা হয়।

১৯৯৪ সালে সোনার লাড্ডুর নিলাম পর্ব শুরু হয়েছিল। সেই বছরে লাড্ডুর দাম উঠেছিল ৪৫০ টাকা। তার পর থেকেই সেই প্রথা চলে আসছে। লাড্ডু বিক্রি করে যে টাকা আয় হয়, সেই টাকা বালাপুরের উন্নতির কাজে লাগানো হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement