Headache After Workout

জিম থেকে ফিরে মাথা যন্ত্রণা করে? কেন এমন হয়? ব্যথা কমানোর উপায় কী?

দৌড়নো, জিমে গিয়ে ওজন তোলা কিংবা অন্য কোনও শারীরিক পরিশ্রমের পরে অনেকেরই মাথাব্যথা করে। শরীরচর্চার পরে মাথাযন্ত্রণার কারণ কী?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২৩ ১০:৩৯
Symbolic Image.

শারীরিক পরিশ্রমের পর মাথাযন্ত্রণা মূলত প্রাপ্তবয়স্কদেরই হয়ে থাকে। প্রতীকী ছবি।

মাইগ্রেনের সমস্যা থেকে রেহাই পেতে চিকিৎসকরা অনেক সময় শরীরচর্চা করার পরামর্শ দিয়ে থাকেন। কিন্তু মাথাযন্ত্রণা হতে পারে শরীরচর্চার পরেও। শারীরিক পরিশ্রমের পর মাথাব্যথার বিষয়টি প্রথম প্রকাশিত হয় ১৯৬৮ সালের একটি গবেষণায়। গবেষকরা জানাচ্ছেন, দৌড়নো, জিমে গিয়ে ওজন তোলা কিংবা অন্য কোনও শারীরিক পরিশ্রমের পরে অনেকেরই মাথাব্যথা করে।

সকলের ক্ষেত্রে কিন্তু উপসর্গ একই নয়। সাধারণত কপালের দু’পাশে এই ব্যথা অনুভূত হয়। কিছু ক্ষণ থাকে, আবার কমেও যায়। কারও ক্ষেত্রে আবার দীর্ঘ সময় স্থায়ী হয়। শারীরিক পরিশ্রমের পর মাথাযন্ত্রণা মূলত প্রাপ্তবয়স্কদেরই হয়ে থাকে। ছোটরা এই তালিকায় প়ড়ে না। গবেষণা জানাচ্ছে, এই ধরনের মাথাব্যথা ২২-৪০ বছর বয়সিদের মধ্যে বেশি হয়ে থাকে। শরীরচর্চার পর মাথাব্যথা হওয়ার কারণ কী?

Advertisement

চিকিৎসকরা জানাচ্ছেন, ব্যায়াম করার সময় অক্সিজেনের পরিমাণ পর্যাপ্ত রাখতে গিয়ে শরীর মস্তিষ্কে রক্তপ্রবাহ বৃদ্ধি করে। মস্তিষ্কের চাহিদা এক নয়। অনেকের ক্ষেত্রেই রক্তপ্রবাহের মাত্রা প্রয়োজনের অতিরিক্ত বৃদ্ধি পায়। মাথাব্যথার কারণ মূলত এটাই। এ ছাড়াও গরমের আবহাওয়ায় মস্তিষ্কের তাপমাত্রা দ্বিগুণ হারে বৃদ্ধি পায়। ফলে এমন আবহাওয়ায় শরীরচর্চা করলেও মাথাব্যথা হতে পারে। সেই কারণে অতিরিক্ত গরমে বেশি শরীরচর্চা না করাই ভাল। মাইগ্রেন থাকলেও শরীরচর্চার পর সেই ব্যথা বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই মাইগ্রেনের রোগীদের ভারী শরীরচর্চার বদলে যোগাসন করার পরামর্শ দেওয়া হয়।

শরীরচর্চার পর হঠাৎ মাথাব্যথা করলে কী ভাবে সামাল দেবেন?

শরীরচর্চার মাঝে কিছু ক্ষণের বিরতি নিন। এক ভাবে শরীরচর্চা করলে সমস্যা হতে পারে। তাই ২০ মিনিট অন্তর বিশ্রাম নিন।

অনেক সময় আর্দ্রতার অভাবে এমন মাথাব্যথা হয়। তাই সঙ্গে সঙ্গে জল খেয়ে নিন। তবে বেশি নয়, পরিমিত পরিমাণে খেলেই হবে।

ব্যথা যদি সহ্যের মাত্রা ছাড়ায়, তা হলে ফেলে রাখা ঠিক হবে না। চিকিৎসকের কাছে যাওয়া জরুরি। অনেকেই এই সময় ব্যথানাশক ওষুধ খান। চিকিৎসকের সঙ্গে কথা না বলে এই ধরনের ওষুধ না খাওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement