Raw Garlic Benefits

কাঁচা রসুনের মধ্যে কী এমন রয়েছে যা রক্তে ‘খারাপ’ কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে পারে?

কোলেস্টেরলের মাত্রা বাড়লে তা রক্তবাহের মধ্যে জমা হতে থাকে। রক্তবাহগুলিকে সরু এবং শক্ত করে ফেলে। তাই রক্ত চলাচলে ব্যাঘাত ঘটে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৪ ২০:১৯
What is the role of raw garlic in cholesterol management

ছবি: সংগৃহীত।

কোলেস্টেরলের সমস্যা এখন ঘরে ঘরে। অনেকের ধারণা, চর্বি জাতীয় খাবার বেশি খেলেই ‘খারাপ’ কোলেস্টেরলের মাত্রা বেড়ে যায়। সব ক্ষেত্রে এ ধারণা ঠিক নয়। আসলে কোলেস্টেরলের মাত্রা বাড়বে কি না, তা নির্ভর করে প্রত্যেকের শরীরের বিপাকহারের উপর। কারও যদি ডায়াবিটিস থাকে তা হলে জটিলতা বৃদ্ধি পাওয়ার আশঙ্কা উড়িয়ে দেওয়া যায় না। কোলেস্টেরলের মাত্রা বাড়লে তা রক্তবাহের মধ্যে জমা হতে থাকে। রক্তবাহগুলিকে সরু এবং শক্ত করে ফেলে। তাই রক্ত চলাচলে ব্যাঘাত ঘটে। ফলে রক্তচাপ বাড়ে এবং তার সঙ্গে সঙ্গে হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিও বেড়ে যায়। তবে আয়ুর্বেদ বলছে, রক্তে খারাপ কোলেস্টেরলের নিয়ন্ত্রণে রাখতে রোজ অন্তত একটি করে রসুনের কোয়া খাওয়া প্রয়োজন।

Advertisement

কী এমন আছে রসুনে?

তীব্র ঝাঁঝালো গন্ধের জন্য অনেকেই হয়তো রসুন কাঁচা খেতে পছন্দ করেন না। তবে পুষ্টিবিদেরা বলছেন, রসুনের মধ্যে ‘অ্যালিসিন’ নামক যে উপাদান রয়েছে সেটিই রক্তে ‘খারাপ’ কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইডের সমতা বজায় রাখতে সাহায্য করে। রক্তচাপ স্বাভাবিক থাকলে আচমকা স্ট্রোক বা হার্ট অ্যাটাক হওয়ার ঝুঁকিও কমে। ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখতেও রসুনের ভূমিকা রয়েছে।

কী ভাবে খেতে হবে কাঁচা রসুন?

সকালে খালি পেটে এক কোয়া কাঁচা রসুন খেতে পারলে ভাল হয়। না হলে গরম ভাতে অল্প কাঁচা রসুন বাটা মিশিয়েও খেতে পারেন। আবার অনেকে কাচের শিশিতে মধু ভরে তার মধ্যে কাঁচা রসুনের কোয়া দিয়ে মজিয়ে রাখেন। সঠিক পদ্ধতিতে সংরক্ষণ করতে পারলে তা সপ্তাহ দুয়েক পর্যন্ত ভাল থাকে। হার্ট ভাল রাখার পাশাপাশি রোগ প্রতিরোধ শক্তি বাড়িয়ে তুলতে এই টোটকাও দারুণ কাজের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement