Pizza

বায়না মেটাতে রোজ খুদের হাতে পিৎজ়া তুলে দিচ্ছেন? কোন কোন রোগের ঝুঁকি বাড়ছে?

পুষ্টিবিদরা জানাচ্ছেন, ঘন ঘন পিৎজ়া খাওয়ার কিছু খারাপ দিকও রয়েছে। শরীরের উপর এর প্রভাব পড়ে। রোজ পিৎজ়া খেলে কী কী শারীরিক সমস্যা হতে পারে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০২৩ ১৩:০৮
Symbolic Image.

ঘন ঘন পিৎজ়া খাওয়ার কিছু খারাপ দিকও রয়েছে। প্রতীকী ছবি।

আট থেকে আশি— পিৎজ়ার প্রতি প্রেম আছে অনেকেরই। কলেজফেরত বন্ধুদের সঙ্গে কিংবা সঙ্গীকে নিয়ে কোনও ক্যাফেতে, পিৎজ়ায় কামড় বসাতে পারলে আর কিছু চাই না। কমবয়সিদের মধ্যে এই ইতালিয়ান খাবারের জনপ্রিয়তা সবচেয়ে বেশি। বাড়ির খুদেটিও যদি টিফিনের সময়ে বাক্স খুলে পিৎজ়া দেখে, খুশিতে ডগমগ হয়ে ওঠে। পিৎজ়ার স্বাদ নিঃসন্দেহ সুস্বাদু। এক বার খেলে বারবার সেই আস্বাদ নিতে মন চায়। কিন্তু পুষ্টিবিদরা জানাচ্ছেন, ঘন ঘন পিৎজ়া খাওয়ার কিছু খারাপ দিকও রয়েছে। শরীরের উপর এর প্রভাব পড়ে। রোজ পিৎজ়া খেলে কী কী শারীরিক সমস্যা জন্ম নিতে পারে?

হৃদ্‌রোগ

Advertisement

পিৎজ়ার অন্যতম উপকরণ হল চিজ়। সেই সঙ্গে টপিংস হিসাবে প্রক্রিয়াজাত মাংসও থাকে। আর এই দু’টি খাবারেই স্যাচুরেটেড ফ্যাটের পরিমাণ বেশি। এই ধরনের ফ্যাট শরীরে প্রবেশ করার ফলে কোলেস্টেরলের মাত্রা বাড়তে থাকে। রোজ যদি ৩-৪ টুকরো পিৎজ়াও খেয়ে থাকেন, সে ক্ষেত্রে স্বাস্থ্যহানির ঝুঁকি থেকে যায়।

ওজন বৃদ্ধি

চিজ়ে ভরপুর পিৎজ়ার টুকরো যদি রোজ একটা করেও খান, তা হলে শরীরে জমা হয় ৪০০ ক্যালোরি। তা হলে হিসেব কষে দেখা যাচ্ছে, একসঙ্গে ২-৩টি পিৎজ়াও খাওয়া হয়, তা হলে শরীরে প্রবেশ করছে ৮০০-১২০০ ক্যালোরি। প্রায় প্রতি দিনই যদি এই পরিমাণ ক্যালোরি শরীরে যেতে শুরু করে, তা হলে বুঝতেই পারছেন, ওজনের পারদ কোথায় চড়বে।

Symbolic Image.

বাচ্চাদের প্রতিনিয়ত পিৎজ়া না খাওয়াই ভাল। ছবি: সংগৃহীত।

ক্যানসারের ঝুঁকি

পেপারনি, বেকন, সসেজ পড়লে তবে পিৎজ়া সুস্বাদু হয়। স্বাদের যত্ন তো হল। কিন্তু অজান্তেই ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকিও বাড়ছে। এই ধরনের খাবারে থাকা উপাদানগুলি ক্যানসার কোষের বৃদ্ধি করে। অন্ত্র এবং পেটের ক্যানসার হওয়ারও ঝুঁকি বাড়ে এর ফলে।

পিৎজ়া খেলে শরীর খারাপ হওয়ার আশঙ্কা রয়েছে মানেই খাওয়া বন্ধ করে দিতে হবে, তা কিন্তু নয়। মাঝেমাঝে পিৎজ়ার স্বাদ নিলে তো কোনও সমস্যা হওয়ার কথা নয়। পিৎজ়া তৈরি হয় মূলত ময়দা থেকে। নিত্যদিন ময়দা খেলে পেটের স্বাস্থ্য ভাল থাকবে, এমন আশা না করাই ভাল। খুব ভাল হয় যদি বাড়িতেই পিৎজ়া বানিয়ে নেওয়া যায়। বাড়িতে বানানো খাবার সব সময়ই স্বাস্থ্যকর হয়। নিজে বানালে বিভিন্ন উপকরণের পরিমাণেও রাশ টানতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement