Anxiety

আচমকা উদ্বেগ! চেপে বসছে ভয়? কোন ৫ শর্তে মন শান্ত হবে

দৈনন্দিন বিষয় নিয়ে মনে চেপে বসছে ভয়! আচমকা উদ্বেগে শুরু হচ্ছে বুক ধড়ফড়। কী করবেন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২৪ ১৬:২৯
উদ্বেগ কমানোর প্রাথমিক শর্ত।

উদ্বেগ কমানোর প্রাথমিক শর্ত। ছবি: সংগৃহীত।

ছোটখাটো বিষয় নিয়ে মনে দুশ্চিন্তা লেগেই থাকে। উঁকি দেয় ভবিষ্যৎ নিয়ে ভাবনা? মনে ভয়, এর পর কী হবে? এই যে কাজটা করলাম, ঠিক হল তো! এমন অসংখ্য চিন্তা, ভয় থেকে ক্রমেই স্থায়ী উদ্বেগ বাসা বাঁধে মনে।

Advertisement

যে কোনও পরিস্থিতি এক এক জনের মনে এক এক রকম প্রভাব ফেলে। কারও কাছে হয়তো বিষয়টা তেমন কিছুই নয়, অন্য কারও মনে হয়তো তা নিয়েই শুরু হয় উথালপাথাল।

এই উদ্বেগ যখন শরীরের উপর স্থায়ী প্রভাব ফেলতে শুরু করে, তখন প্রয়োজন হয় কাউন্সেলিং বা মানসিক চিকিৎসার। তবে তেমনটা না হলে, প্রাথমিক ভাবে কয়েকটি বিষয় মাথায় রাখলে দ্রুত কমিয়ে ফেলা যায় উদ্বেগ।

গভীর শ্বাস

আচমকা হয়তো বুকের ভিতরে একটা ভয় চেপে বসল, কিছুতেই বিষয়টা বের হচ্ছে না মাথা থেকে। তখন প্রথমেই যেটা করুন, লম্বা শ্বাস নিন। ঘাড়-পিঠ সোজা রেখে লম্বা শ্বাস নিয়ে ধীরে ধীরে ছাড়তে থাকুন। বেশ কিছু ক্ষণ শ্বাস-প্রশ্বাসে মন দিলেই উদ্বেগ কিছুটা হলেও কমবে।

ম্যাসাজ

উদ্বেগ ও দুশ্চিন্তা কমাতে খুব ভাল কাজ করে ম্যাসাজ। সঠিক পদ্ধতিতে সারা দেহে বা পায়ের নীচে ম্যাসাজ স্নায়ুতন্ত্র শিথিল করে মস্তিষ্ককে বিশ্রাম নিতে সাহায্য করে।

ধ্যান

মানসিক সমস্যা কমাতে মনকে শান্ত করা জরুরি। প্রাণায়াম ও ধ্যানে মন শান্ত হয়। সমস্ত ধরনের সমস্যা থেকে মনকে সরিয়ে কোনও নির্দিষ্ট বিন্দুতে নিয়ে আসার করার চেষ্টা করুন।

অ্যারোমাথেরাপি

স্নায়ুর উপর গন্ধের প্রভাব প্রমাণিত। বিভিন্ন গন্ধের মাধ্যমে চিকিৎসাও হয়। ল্যাভেন্ডার, ক্যামোমাইল, রোজ়ওয়াটার মনকে শান্ত করতে সাহায্য করে। উদ্বেগ কমাতেও বিভিন্ন গন্ধ সহায়ক হয়। এই ধরনের কোনও ‘এসেনসিয়াল অয়েল’ ব্যবহার করে স্নান করলেও তরতাজা লাগবে।

প্রিয়জনের ঘনিষ্ঠ স্পর্শ

উদ্বেগের সময় কাছের মানুষের স্পর্শ, আলিঙ্গন অনেকাংশেই কার্যকর হয়ে ওঠে। সুস্থ যৌনজীবনও উদ্বেগের মতো সমস্যা কমাতে সাহায্য করে।

আরও পড়ুন
Advertisement