Sore Throat

৩ পানীয়: ধোঁয়া, ধুলো, দূষণের প্রভাবে গলায় হওয়া ক্ষত, খুসখুসে কাশি সারিয়ে তুলতে পারে

এই সময়ে সর্দি-কাশি, গলাব্যথার মতো সমস্যা দেখা যাচ্ছে প্রায় সব ঘরেই। বাতাসে দূষণের পরিমাণ না কমলে এই ধরনের সমস্যা দূর হবে না। কিন্তু ঘরোয়া টোটকায় যদি তা সারানো যায়, মন্দ হয় না।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২৩ ২০:২৯
Image of Sore Throat.

এই সময়ে সর্দি-কাশি, গলাব্যথার মতো সমস্যা দেখা যাচ্ছে প্রায় সব ঘরেই। ছবি: সংগৃহীত।

সকালে একটু হাঁটতে যাবেন, তার উপায় নেই। চারদিকে এত দূষণ যে, বাইরে বেরিয়ে শ্বাস-প্রশ্বাস নেওয়ার উপায় নেই। বেরোলেই হাঁচি হচ্ছে। সারা ক্ষণ গলা খুসখুস করেই যাচ্ছে। এই সময় থেকেই আবহাওয়াতে পরিবর্তন আসতে শুরু করে। রাতে একটু গরম হলেও ভোরের দিকে কাঁথামুড়িও দিতে হচ্ছে। এই সময়ে সর্দি-কাশি, গলাব্যথার মতো সমস্যা দেখা যাচ্ছে প্রায় সব ঘরেই। বাতাসে দূষণের পরিমাণ না কমলে এই ধরনের সমস্যা দূর হবে না। তাই মাস্ক পরা যেতেই পারে। কিন্তু ঘরোয়া কিছু টোটকা আছে কয়েক দিন মেনে চললেই সমস্যার সমাধান হবে।

Advertisement

১) ভেষজ চা

সকাল-বিকেল গ্রিন টি খাওয়ার অভ্যাস রয়েছে। এই চা স্বাস্থ্যের জন্য ভাল। কিন্তু গলা ব্যথায় বা ঢোঁক গিলতে কষ্ট হলে এই চা কাজ করবে না। তার জন্য মেশাতে হবে ক্যামোমাইল, আদা, পুদিনা এবং যষ্ঠিমধু মেশানো চা। কারণ প্রতিটি চায়ে রয়েছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান। যা গলায় ঘা হলেও আরাম দিতে পারে।

২) লেবু এবং মধুর রস

উষ্ণ জলে লেবুর রস এবং মধু দিয়ে খাওয়ার অভ্যাস রয়েছে অনেকের। বিপাকহার বাড়িয়ে তুলতে এই পানীয় বিশেষ ভাবে কার্যকরী। আবার এই পানীয়ই গলা ব্যথায় আরাম দিতে পারে। মধুর অ্যান্টি-ইনফ্ল্যামেটরি গুণ এবং লেবুর মধ্যে থাকা ভিটামিন সি, ক্ষত সারাতে দারুণ কাজ করে।

৩) হলুদ দেওয়া দুধ

হলুদের অ্যান্টি-ইনফ্ল্যামেটরি গুণ সর্বজন বিদিত। যে কোনও ধরনের সংক্রমণ রুখতে সাহায্য করে হলুদ। এক চিমটে হলুদ যদি উষ্ণ দুধে মিশিয়ে খাওয়া যায়, তা হলে গলাব্যথা যেমন কমবে, তেমন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement